Pages

Tuesday, 9 April 2013

BARUNI Utsav stopped, No Durga Puja, No Hindu would survive in Bangladesh!


BARUNI Utsav stopped, No Durga Puja, No Hindu would survive in Bangladesh!

If Bangladesh net users and Bloggers have been successful to create such a historical movement as Shahabag, all for Democracy and Secularism, the question remains unanswered why we do lag so far behind!

Palash Biswas

এই তো শুরু হয়ে গেছে , হেফাযাতের ভণ্ড গুলা, ধইরে ধইরে জিজ্ঞেস করতেছে, হিন্দু না মুসলিম?
কালেমা পড়তে পারে নাকি...
বাহহহ... 
এখন নাও ঠ্যালা !!!
হাইরে,মুসলিম তো শুধু তোমরাই আমরা তো নাস্তিক...!!!!
তোমরা আগে মানুষ হও,অমানুষদের জন্য ধর্ম না ...
বুঝার চেষ্টা করেন,এই দেশে বিতলামি কইরেন না... সুযোগ আছে চলে যান... নিজেকে মুসলিম বলে বলে টুপি পাঞ্জাবি পড়ে এইসব আজাইরা কাজ-কার্বার করে আমাদের ধর্মকে ছোট করতে যাইয়েন না...
আমরা কিন্তু শাহবাগে কম যাই দেখে মনে কইরেন না যে, শাহবাগে তো মানুষ নাই...
এই ভুল ধারনায় থাইকেন না... 
আমরা বের হলে শাহবাগে আর বসে থাকতে বের হব না...
আমাদের তো নাস্তিক বলা হয়, যা খুশি তাই বলেন, তখন দেখবেন, এই ভণ্ড মুসলিমদের থেকে এই নাস্তিক গুলাই ইসলাম ধর্মকে বাঁচাবে এবং অন্য ধর্মের মানুষদের কাছে ইসলাম ধর্মকে ছোট হইতে দিবে না এবং আবার এই দেশকে ধর্ম নিরপেক্ষ একটা রাষ্ট্রতে পরিনত করবে...
আপনাদের যথেষ্ট হয়েছে ,, আর ভণ্ডামি না করে, পাকিস্তান, আরফানিস্থান, লাদেনের লাশের স্থান যেইখানে খুশি চলে যান।
জয় বাংলা...জয় বাংলা...
বিপ্লবীদের জয় হোক...
কার্টেসিঃ (অর্ণব ওয়ারেস খান)

ছোট্ট বেলায় স্বপ্ন দেখতাম টাইম ট্রাভেল করার । সায়েন্স ফিকশন মুভি আর হকিং ভাই আমার বালক মনে এই লোভের বীজ বপন করেছিলেন । ৫০০ বছর পিছনে গিয়ে দাদুর দাদুর দাদুকে দেখার খুব শখ ছিল । কিন্তু শয়নে স্বপনে এত্তো করে চাওয়ার পরও হতচ্ছাড়া হকিং বা ওই মুভিওয়ালারা টাইম মেশিনের একপিস টিকেটও কোনদিন পাঠালেন না ! তাই রাগে , দুঃখে স্বপ্নটার অপমৃত্যু ঘটালাম । এত দিনপর আমার মরা গাছে ফুল ফোটার আভাস পাচ্ছি ! এখন শুধু দরকার বিডি সরকারের একটু সুমতি । "হেফাজতি পাস্ট টাইম ট্রাভেল এজেন্সির " ১৩ দফার লাইসেনস খানা পাশ করালেই আমি দাদুর দাদুর দাদুর দেশে ! ইয়াহু !!! ............'শুভ্র '

The  Government of India as well as West Bengal Government caught napping! Media almost blacked out information across the border.I am posting the updates of Bangladesh Turmoil consisting of every version. The secular as well as Islamist. It is an attempt to make you aware of the developments outside India for which the Extreme Hindutva movement is playing stimulus. As it happened during Babri mosque demolition,the Hindutva upsurge has been proved as holocaust unprecedented, ironically for Hindus living abroad specifically in Bangldesh. Taslima Nasreen and Salam Aaazad, Shahariar Kabir and many more BANGLADESHI have written many a times. The Hindutava forces are making in tougher for the secular forces in Bangladesh in their fight for democracy and secularism! Since I have been posting the Islamist versions, our dear friend Dr Suboth Biswas called me this morning and objected. He suggested that we should not circulate Islamist version.As a professional journalist and blogger, I may not oblige him. Without Islamist version ,we may not understand the crisis. Subodh infomed me that he is well connected with Dhaka and he is getting every updates.Subodh being President of Nikhil Bharat Udvastu Samanaya Samiti, warned that the situation is such that NO HINDU would be able to live in Bangladesh henceforth. Subodh informed that the two hundred year Matua yearly ritual BARUN UTSAV at Orakandi in Faridpur has been stopped by the Islamists and Durga puja next season stands quite impossible.

International Crimes Strategy Forum (আইসিএসএফ) এর 
|| প্রেস রিলিজ ||

সাম্প্রতিক ঘটনাবলির আলোকে আইসিএসএফ গভীর উদ্বেগের সাথে লক্ষ করছে যে কিছু মৌলবাদী প্রতিক্রিয়াশীল অপশক্তি যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়ায় বিঘ্ন সাধনের উদ্দেশ্যে, এবং সামাজিক সম্প্রীতিপূর্ণ বাংলাদেশকে একটি সাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে সোচ্চার। 'হেফাজতে ইসলাম' নামের আড়ালে জামায়াত ইসলামীসহ এই দুষ্টচক্র সুপরিকল্পিতভাবে আমাদের মহান স্বাধীনতার পক্ষের শক্তি ও নারী জাগরণের উন্মেষ রোধে কাজ করে যাচ্ছে। আমরা আরো লক্ষ করছি যে সরকার এসব ধর্মীয় চরমপন্থী গোষ্ঠীকে সঠিকভাবে মোকাবিলায় ব্যার্থতার পরিচয় দিচ্ছে।

আমরা হেজাফতে ইসলামসহ এই জাতীয় দলগুলোর তথাকথিত লংমার্চ এবং হরতাল কর্মসূচির নামে মুক্তিযুদ্ধের পক্ষের প্রতিথযশা নেতৃবৃন্দ, সাংবাদিক, এবং শাহবাগে অবস্থানরত তারুণ্যের উপর মৌলবাদীদের সুপরিকল্পিত হামলা ও আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি। এটি মুক্তবুদ্ধি, মুক্তচিন্তা, এবং স্বাধীনতার পক্ষের শক্তির বিরুদ্ধে নগ্ন আক্রমণ। আমরা মনেকরি, বাংলাদেশের একটি ক্রান্তিকালীন সময়ে যখন আপামর জনসাধারণ ১৯৭১ এ সংঘটিত যাবতীয় মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপরাধ, ও গণহত্যার বিচারের জন্য ঐক্যবদ্ধ, সেই সময়ে একটি চিহ্নিত মৌলবাদী গোষ্ঠির প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদে এ-ধরনের হিংসাত্মক আক্রমণ আমাদের আরো ঐক্যবদ্ধ ও সুসংহত করবে মাত্র।

আমরা জানি, এদেশের প্রগতিশীল আন্দোলনে এবং মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে জনাব শাহরিয়ার কবির এবং অধ্যাপক মুনতাসীর মামুনের মতো ব্যক্তিবর্গের ভূমিকা অনন্যসাধারণ। শান্তিপূর্ণভাবে সমাবেশরত অবস্থায় তাঁদের ওপর ব্যক্তিগতভাবে এবং ঘাতক দালাল নির্মূল কমিটির সমাবেশের উপর হেফাজতে ইসলামের কর্মীদের আক্রমণ প্রমাণ করে যে উগ্র মৌলবাদী শক্তির কাছ থেকে আমরা কেউই নিরাপদ নই। এই আক্রমণ মুক্তিযুদ্ধের পক্ষের সকল ব্যক্তি এবং গোষ্ঠীর উপর বলেই আইসিএসএফ মনে করে।

দ্বিতীয়ত, পেশাগত দায়িত্বে নিয়োজিত নারী সাংবাদিকদের উপর আক্রমণ আমাদের উদার, প্রগতিশীল, এবং গণতান্ত্রিক চেতনার পরিপন্থী। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশে এ-ধরনের মধ্যযুগীয় নৃশংসতা নিন্দনীয় ও অনভিপ্রেত। সাহসী সাংবাদিক নাদিয়া শারমিন সহ সকল সাংবাদিক ভাই ও বোনেরা বাংলাদেশে মুক্তভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারবেন, আইসিএসএফ এই প্রত্যাশা করে। এই ঘৃণ্য আক্রমণ চলতে দেওয়া নারীমুক্তি ও একটি সুষম সমাজের বিকাশে অন্তরায়। বাংলাদেশের নারীদের উপর ভয়-ভীতি প্রদর্শন করে স্বাধীনতাবিরোধী মৌলবাদী চক্র এ-দেশকে একটি পশ্চাৎমুখী সমাজব্যবস্থার দিকে ঠেলে দিচ্ছে। এই পরিপ্রেক্ষিতে আমরা আশা করবো আগামি দিনগুলিতে মুক্তিযুদ্ধের চেতনাতে পুরুষ এবং নারীর সমঅধিকারের ভিত্তিতে একটি সুষম সমাজের বিনির্মাণে বাধা প্রদানকারী কুচক্রীদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে। পাশাপাশি আমরা ঘটনার সময় উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বহীন আচরণে গভীর উদ্বেগ প্রকাশ করছি।

তৃতীয়ত, আমরা উৎকণ্ঠিত হয়ে লক্ষ করছি যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের বিশিষ্ট প্রসিকিউটর তুরিন আফরোজকেও সাম্প্রতিক সময়ে হুমকি ও হয়রানির শিকার হতে হয়েছে। দুই দফায় তাঁর বাসায় অনুপ্রবেশের চেষ্টা চলেছে এবং তাঁর নিকটাত্মীয়দের নানান ভাবে হয়রানি করা হচ্ছে বলে সংবাদমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়েছে। আইসিএসএফ মনে করে এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং এই বিচারের সাথে জড়িত সবাইকে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে সুপরিকল্পিত চলমান একটি প্রক্রিয়া। যুদ্ধাপরাধীদের বিচার শুধু একটি গণদাবি নয়, এটি মহান মুক্তিযুদ্ধে প্রতি আমাদের একটি পবিত্র দায়িত্ব। এই তাৎপর্যপূর্ণ কাজে যাঁরা নিয়োজিত আছেন তাঁদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

চতুর্থত, হেফাজতে ইসলামের মঞ্চ থেকে মুক্তচিন্তার চর্চাকারি ব্লগার এবং গণজাগরণ মঞ্চের উপর বিদ্বেষমূলক মন্তব্য, তাঁদের নাস্তিক বলে অভিযুক্ত করা, এবং তাঁদের বিরুদ্ধে উস্কানিমূলক ভাষার ব্যবহার একটি গণতান্ত্রিক সমাজে কাম্য হতে পারে না। আইসিএএসএফ হেফাজতে ইসলামের এই অবস্থানকে তীব্রভাষায় নিন্দা জানাচ্ছে এবং মনে করছে এই প্রক্রিয়া চলতে থাকলে অচিরেই বাংলাদেশে সকল ধরনের মুক্তচিন্তার চর্চা হুমকির সম্মুখীন হবে। আমরা আশা করি আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের দায়িত্বশীল মহল সাংবাদিক এবং মুক্তিযদ্ধের পক্ষের সকল ব্যক্তি ও সংগঠনের নিরাপত্তা বিধানে ভবিষ্যতে আরো সক্রিয় ভূমিকা পালন করবে।

আইসিএসএফ বিশ্বব্যাপী ১৩টি ভিন্ন সংগঠন ও বিভিন্ন ব্যক্তির সমন্বয়ে ২০০৯ সালে গঠিত একটি ফোরাম, যারা ১৯৭১ সালে সংঘটিত আন্তর্জাতিক অপরাধের বিচারের মাধ্যমে বিচারহীনতার সংস্কৃতির অবসান, আইনের শাসন ও সুবিচার প্রতিষ্ঠা এবং ১৯৭১ সালে নিহত ও ক্ষতিগ্রস্ত মানুষের জন্যে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সক্রিয়। এই ক্রান্তিলগ্নে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিতে একতাবদ্ধ অবস্থান এবং আন্দোলনের কোনো বিকল্প নেই বলে আইসিএসএফ মনে করে।

নিবেদনক্রমে,
আইসিএসএফ
লণ্ডন, যুক্তরাজ্য; ৮ এপ্রিল ২০১৩

Mind you the citizenship agitation which we launched and now spearheaded by Subodh and his Samanayaya Samiti has adopted Hindutva identity and they hope that RSS would stand with Bengali partition victim refugees. They organised a rally in New Delhi last time, which was attended by Chandan Mitra, BJP MP and editor of Pioneer. Since then Chandan Mitra or Pioneer have been failure to raise the citizenship issue. They may not. Because, LK Adwani and Pranab Mukherjee jointly enacted the Citizenship amendment Act and Adwani had been instrumental to launch deportation drive against Partition victims and minorities. RSS is behind Assam riots. RSS is spearheading the Hindutva movement which has set hell losing aginst Hindus living in Bangladesh, Pakistan and middle east, southeast countries.In Bengal Brahaminical political parties have been misusing refugees and Matua movement as use and throw tool! Unless we stand for democracy and secularism, we may not be able to defend our people.

I am posting update from Bangladesh in Bengali, Hindi and English.Refugee influx greater than 1971 is most imminent if we remain silent against Hindu Imperialism. Nikhil Bharat udvastiU Samanyaya Samiti is organizing a rally on Jantar Manrtar New Delhi to highlight the imminent crisis as well as the plight of minorities in Bangladesh, directly connected with refugee problem in India.We welcome. But this occasion should not be hijacked by the Hindutva forces!

If Bangladesh net users and Bloggers have been successful to create such a historical movement as Shahabag, all for Democracy and Secularism, the question remains unanswered why we do lag so far behind!

I would be posting direct updates for Bangldesh separately to keep you all informed. Menaswhile, I am posting yet another Islamist version. We do not support them. Do not endorse them. But we should know the implications so complex as it is the question of survival of  ten million Hindus stranded in Bangladesh and also for those Indian citizens who have been selected for deportation thanks to biometric citizenship.



অরাজনৈতিক মহাসমাবেশের রাজনৈতিক প্রভাব

ড. মিয়া মুহাম্মদ আইয়ুব
তারিখ: ৯ এপ্রিল, ২০১৩
গত ৬ এপ্রিল ২০১৩ ঢাকার মতিঝিল শাপলা চত্বরে যে মহাসমাবেশ হলো তা শুধু ঐতিহাসিক নয়, এক কথায় অবিস্মরণীয় ও অভূতপূর্ব। বাংলদেশের ইতিহাসে এ রকম বিশালকায় জনসমুদ্র ও অনন্য বৈশিষ্ট্যপূর্ণ সমাবেশ এর আগে কখনো হয়েছে বলে কোনো রেকর্ড নেই। দেশের এক ক্রান্তিকালে অনুষ্ঠিত সমাবেশটির বহুমাত্রিক তাৎপর্য রয়েছে। রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র হিসেবে ঘটনাটিকে নানাভাবে বিশ্লেষণ করা যেতে পারে।
প্রথমত, মুক্তিযুদ্ধের চেতনাকে পুঁজি করে দেশের এক শ্রেণীর রাজনীতিক, সংস্কৃতিকর্মী ও বুদ্ধিজীবী সেকুলারিজমকে জাতীয় আদর্শ হিসেবে জাতীয় জীবনের সর্বত্র শক্তভাবে প্রোথিত করার জন্য দীর্ঘ দিন ধরে যেভাবে প্রচেষ্টা চালিয়ে আসছিল, শাপলা চত্বরে আলেমদের মহাসমাবেশ তার ওপর একটি বড় ধরনের চপেটাঘাত। যারা মনে করত যে, একমাত্র সেকুলারদের মনন ও অভিপ্রায়ই হচ্ছে দেশের জনগণের একমাত্র পরিচয় এবং রাজনীতিতে ধর্মীয় চেতনার ভূমিকা গৌণ, তারা নিঃসন্দেহে বড় একটা হোঁচট খেয়েছেন। বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর দিলারা চৌধুরীর মতে, শাহবাগ চত্বরের বাড়াবাড়ির কারণেই হেফাজতে ইসলামের আহ্বানে জনগণ বিপুলভাবে সাড়া দিয়েছে। আজ রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও রাজনীতিকদের জন্য একটি বড় মেসেজ হলো, বাংলাদেশের রাজনীতিতে ধর্মকে বিশেষত ইসলামকে উপো করার সুযোগ আর নেই। এ দেশের রাজনীতিতে ইসলাম একটি অনস্বীকার্য উপাদান হিসেবে নতুন করে জেগে উঠেছে। এর প্রভাব সুদূরপ্রসারী।
দ্বিতীয়ত, হেফাজত ইসলামের নেতারা বলেছেন, তাদের আন্দোলন ও দাবিদাওয়ার সাথে রাজনীতির সম্পর্ক নেই; সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন হচ্ছে হেফাজতে ইসলাম। তারা সরকার পরিবর্তন করতে বা মতায় যেতে চান না। সন্দেহ নেই যে, হেফাজতে ইসলাম দৃশ্যত কোনো রাজনৈতিক দল নয় এবং প্রচলিত রাজনৈতিক কোনো কর্মসূচিও তাদের নেই। তবে তারা যে ১৩ দফা দাবিদাওয়া পেশ করেছেন তা একটি রাজনৈতিক সরকারের কাছে পেশ করা হয়েছে এবং সরকারও বিষয়গুলোতে রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নেবে। যেমন প্রথম দফায় বলা হয়েছে, দেশের সংবিধানে অন্যতম রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে 'ধর্মনিরপেতা' বাদ দিয়ে 'আল্লাহর ওপর অবিচল আস্থা ও বিশ্বাস' প্রতিস্থাপন করতে হবে। দাবিটি মানতে হলে দেশের সংবিধান পরিবর্তন করতে হবে। সংবিধান পরিবর্তন করে জাতীয় সংসদ এবং এটি হচ্ছে সর্বোচ্চ মাত্রার রাজনৈতিক প্রতিষ্ঠান। এর সদস্যরা হচ্ছেন এক শ' ভাগ রাজনৈতিক। ১৯৭২ সালের সংবিধানে 'ধর্মনিরপেতা' ছিল। কিন্তু এ বিষয়ে জনগণের ম্যান্ডেট ছিল না। ১৯৭৬ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান 'ধর্মনিরপেতা'র স্থলে 'আল্লাহর ওপর অবিচল আস্থা ও বিশ্বাস' প্রতিস্থাপন করেন এবং গণভোটে তার অনুমোদন নেন। দীর্ঘ প্রায় ৩০ বছর তা সংবিধানে বহাল ছিল। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ তথা ১৪ দলীয় মহাজোট সরকার 'ধর্মনিরপেতা' পুনর্বহাল করে। এটি এখন উচ্চমাত্রার একটি রাজনৈতিক বিষয়। সন্দেহ নেই যে, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটসহ দেশের বিরাট জনগোষ্ঠী 'ধর্মনিরপেতা'র বিরোধী। হেফাজতে ইসলামের ৬ এপ্রিলের সমাবেশ এই রাজনৈতিক বিষয়টির গুরুত্বকে আরো প্রকট করে তুলল। এ ছাড়াও অন্যান্য দাবির সাথে রাজনৈতিক সম্পৃক্ততা রয়েছে। যেমন নাস্তিক ও ধর্ম অবমাননাকারীদের শাস্তির বিধান সংবলিত আইন পাস করার দাবিটিও সংসদে পেশ করতে হবে এবং রাজনৈতিক সরকারকেই উদ্যোগ নিতে হবে। এটি যেকোনো সরকারের জন্য একটি রাজনৈতিক সিদ্ধান্তের ব্যাপার। অন্য দাবিগুলোরও একইভাবে রাজনৈতিক সংশ্লেষ রয়েছে। ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সব দাবি মানা যাবে না। উদাহরণ হিসেবে তিনি নারী-পুরুষের অবাধ মেলামেশা বন্ধের দাবিকে অসাংবিধানিক বলে উল্লেখ করেন। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল আলম হানিফ কোনো কোনো দাবিকে 'মধ্যযুগীয় বর্বরতা'র সাথে তুলনা করেছেন। কেউ কেউ ভাস্কর্য নির্মাণ বন্ধের দাবি প্রসঙ্গে মন্তব্য করেছেন, তাহলে কি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা ভেঙে ফেলতে হবে? বিষয়টির রাজনৈতিক সম্পৃক্ততা এতই বেশি যে, কোনো সরকারের পে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া কঠিন হবে। হেফাজতে ইসলামের শীর্ষ নেতা আল্লামা শাহ্ আহমদ শফী তার ভাষণে বলেছেন, 'মতা থেকে কাউকে সরানো বা কাউকে মতায় বসানোর কোনো দাবি নয়: কিন্তু মতায় থাকতে হলে এসব দাবি মেনেই থাকতে হবে, আবার মতায় যেতে হলেও এসব দাবি মেনেই যেতে হবে।' সুতরাং হেফাজতে ইসলাম রাজনীতিতে অবতীর্ণ না হলেও তারা রাজনীতির একটি শক্তিশালী উপাদান হিসেবে আবির্ভূত হয়েছেন।
তৃতীয়ত, আধুনিক রাষ্ট্রব্যবস্থায় প্রতিটি সমাজে রয়েছে রাজনৈতিক শক্তি যারা সমাজের অন্যান্য স্বার্থরাকারী শক্তিগুলোর দৃষ্টি আকর্ষণ করে তাদের সমর্থনের পরিধি বৃদ্ধি করে। এগুলোর মধ্যে শ্রমিক ও ছাত্রসংগঠন, পেশাজীবী সংগঠন ও অন্যান্য সামাজিক সংগঠন রয়েছে। ইদানীং এনজিও এবং সিভিল সোসাইটি সংগঠনগুলো গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলাদেশের মতো আধুনিক রাষ্ট্রে আলেমসমাজ যে একটি গুরুত্বপূর্ণ শক্তি তা এত দিন কোনো কোনো মহলের বিবেচনায় ছিল না। আবার কেউ কেউ তাদেরকে পশ্চাৎপদ একটি গোষ্ঠী হিসেবে উপো করত। হেফাজতে ইসলামের ৬ এপ্রিলের সমাবেশ প্রমাণ করেছে, বাংলাদেশের আলেমসমাজ একটি সুশৃঙ্খল, সুসংগঠিত ও সচেতন জনগোষ্ঠী। তাদের নেতৃত্ব সমাজের অনেক গভীরে শিকড় গেড়ে আছে, যা উৎপাটন করা সম্ভব নয়। নিঃসন্দেহে তারা এবারে একটি গুরুত্বপূর্ণ সিভিল সোসাইটি সংগঠন হিসেবে নিজেদের প্রকাশ করেছে। এদের কণ্ঠকে এখন থেকে কেউ আর উপো করতে সাহসী হবে না।
চতুর্থত, হেফাজতে ইসলামের ৬ এপ্রিলের সমাবেশে কত লাখ লোক এসেছিল তা কেউ বলতে পারবে না। তবে এটা সুস্পষ্টভাবে দৃশ্যমান ছিল যে, সমাবেশের কমপে ৯০ শতাংশের বেশি লোক ছিল তরুণ। দেশের তরুণদের একটা বিরাট অংশ যে সেকুলার শাহবাগীদের সাথে নেই; বরং তাদের চিন্তাচেতনার বিপরীতে অবস্থান করছে সেটি অনেকেই বারবার তা বলে আসছিলেন। সে কথা এই সমাবেশের মধ্য দিয়ে প্রমাণিত হলো। শহরের বিত্তবান ও উচ্চমধ্যবিত্ত সমাজের হাতছানিতে যারা মরীচিকার পেছনে ছুটে চলেছে সেসব তরুণ-তরুণীর বিপরীতে নিষ্কলুষ জীবনধারার অনুসারী তরুণদের আধ্যাত্মিক চেতনা যে কতটা শাণিত তা শাপলা চত্বরে প্রতিভাত হয়েছিল। সাম্প্রতিক কালে তরুণদের প্রকৃত গণজাগরণ ঘটেছে শাপলা চত্বরে-শাহবাগে নয়। শাহবাগের সমাবেশ ছিল কৃত্রিম সরকারি নিরাপত্তায়, বিনা পয়সার খানাপিনায়, বিনোদন-উচ্ছলতায়, প্রতিহিংসার উন্মত্ততায় ও অশালীনতায় পরিপূর্ণ। অপর দিকে শাপলা চত্বরে তরুণেরা এসেছিল বাধার পাহাড় ডিঙ্গিয়ে, ভুখা-নাঙা শরীরে। তারা হেঁটে এসেছে সৌম্য ও শান্ত অবয়বে। তাদের হাতে ছিল না লাঠি বা লগি-বৈঠা; না ছিল কোনো দেশী অস্ত্র। তাদের কণ্ঠে ছিল না কোনো উগ্র রাজনৈতিক স্লেøাগান; কেবল আল্লাহর জিকির করতে করতে তারা সময় পার করেছে। ছিল না কোনো অভিযোগ বা না পাওয়ার বেদনা। কেউ তাদের বাধ্য করেনি দীর্ঘযাত্রার পথ পাড়ি দিতে।
পঞ্চমত, এই সমাবেশে জনগণের অংশগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত। সব শ্রেণী ও পেশার লোকেরা এতে দলে দলে অংশ নেয়। দল-মত নির্বিশেষে আল্লামা শফীর আহ্বানে অসংখ্য মানুষ শাপলা চত্বরে হাজির হয়। কোনো পূর্বপ্রস্তুতি ছাড়া যেভাবে সাধারণ মানুষ লংমার্চে অংশগ্রহণকারীদের খাদ্য-পানীয় দিয়েছে তা এক কথায় অভাবনীয়। এদৃশ্য এটার ইঙ্গিত দেয় যে, বাংলাদেশের জনগণ সময়মতো ঐক্যবদ্ধ হতে জানে। বিশেষ করে ইসলামের মর্যাদা রার স্বার্থে আলেমদের ডাকে তারা যেকোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত। প্রত্যদর্শীরা জানিয়েছেন, পানি বিক্রেতা, ডাবওয়ালা, শসা বিক্রেতা, তার সব পণ্য বিনা পয়সায় বিতরণ করে দিয়েছে। এভাবে গরিব ও সাধারণ মানুষের অংশগ্রহণ হেফাজতের সমাবেশকে দিয়েছিল এক অনন্য বৈশিষ্ট্য।
ষষ্ঠত, বেশ কিছু দিন থেকেই বিশিষ্ট নাগরিক ও বিশ্লেষকরা বলে আসছিলেন, শাহবাগের আন্দোলনকে কেন্দ্র করে জাতি বিভক্ত হয়ে পড়েছে। হেফাজতের সমাবেশ এই বিভাজনকে আরো তীè করে দিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। কারণ শাহবাগের কথিত জাগরণ যুদ্ধাপরাধের বিচারে ফাঁসির রায় দাবির মধ্য দিয়ে শুরু হলেও তা ক্রমান্বয়ে ইসলামি রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে গড়ায় এবং ঘটনাক্রমে প্রায় একই সময়ে নাস্তিক ব্লগারদের ইসলামবিরোধী স্বরূপ উন্মোচিত হয়ে পড়ে। এতে সমগ্র দেশে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সরকার অনেকটা প্রকাশ্যে নাস্তিক ব্লগারদের প নেয়। গর্জে ওঠে দেশের আলেমসমাজ। ঘোষিত হয় লংমার্চ। এর প্রতি সমর্থন জানায় প্রধান প্রধান ডান ও ইসলামপন্থী সব দল, সংগঠন ও প্রতিষ্ঠান। অপর দিকে সরকার হেফাজতের দাবি মেনে নেয়ার বিষয় বিবেচনায় না নিয়ে তাদেরকে প্রতিহত করার উদ্যোগ নেয়। আওয়ামী লীগ এবং সেকুলার বাম ঘরানার দলগুলো আলেমদের আন্দোলনে সমর্থন দানে বিরত থাকে। তারা আরো আগ বাড়িয়ে কয়েকটি ুদ্র সংগঠনকে ব্যবহার করে ৬ এপ্রিল হরতাল ও অবরোধ আহ্বান করায়। বিভিন্ন স্থানে পুলিশ ও তাদের কর্মী বাহিনী হেফাজত সমর্থকদের ওপর হামলা চালায় এবং সব যানবাহন ও পরিবহন বন্ধ করে দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এর ফলে দৃশ্যত জনমনে এরূপ ধারণা হয়েছে যে, আওয়ামী লীগ ইসলামবিরোধী ভূমিকায় অবতীর্ণ হয়েছে। অনেকেই মন্তব্য করেছেন, আওয়ামী লীগ যেন নিজের পায়ে নিজে কুড়াল মেরেছে। ফরহাদ মজহার এ প্রসঙ্গে বলেন, 'এ পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে ধর্ম গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকলেও এই প্রথমবারের মতো ইসলাম নিজের প্রাধান্য নিয়ে হাজির হলো। শেখ হাসিনা ইসলামি রাজনীতিকে নির্মূল করতে গিয়ে তাকে আরো প্রতিষ্ঠিত করে গেলেন'। তিনি আরো বলেন, 'ভাষা ও সংস্কৃতিভিত্তিক জাতীয়তাবাদেও যে আধিপত্য গত ৪২ বছর আমরা বাংলাদেশে দেখেছি, তার দুর্বলতা ও য়ের দিকটাও এতে প্রকট হয়ে উঠল।'
সপ্তমত, এবারের ইসলামি সমাবেশের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, সব প্রধান ইসলামি সংগঠন, পীর-মাশায়েখ, ওলামা ঐক্যবদ্ধ হয়ে একই প্ল্যাটফরমে সমবেত হয়েছেন। বাংলাদেশের আলেমরা এর মাধ্যমে একটি বিরাট নজির সৃষ্টি করলেন। তারা উম্মাহর বৃহত্তর স্বার্থে নিজেদের মধ্যকার ছোটখাটো মতপার্থক্য ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হতে কুণ্ঠিত হননি। এ জন্য তারা প্রশংসা পাওয়ার যোগ্য।
অষ্টমত, অতীত অভিজ্ঞতায় দেখা গেছে, ইসলামি সংগঠনগুলো নেতৃত্ব প্রশ্নে কার্যকর ঐক্য গড়ে তুলতে হিমশিম খেয়ে থাকে। কিন্তু তারা এবারে দেশের বর্ষীয়ান আলেম মুফতি শাহ আহমদ শফীর নেতৃত্বে সহজেই ঐক্যবদ্ধ হয়েছেন। তার নেতৃত্ব নিয়ে কোনো মতপার্থক্য দেখা দেয়নি। আধ্যাত্মিক মহাপুরুষ আল্লামা শফী জাতির এক মহা ক্রান্তিকালে এক দার্শনিক রাজার ভূমিকায় আবির্ভূত হয়েছেন। জাতি এমনি এক নেতৃত্বের অপোয় ছিল। দেশের ইসলামপ্রিয় জনগণ যখন কিংকর্তব্যবিমূঢ় ছিল ঠিক তখনই তিনি আলোর বর্তিকা হাতে নিয়ে এগিয়ে এসেছেন। ইতিহাসের পাতায় তার ভূমিকা স্বর্ণারে লিখিত থাকবে। ইরানের জনগণ ও আলেমসমাজ যেভাবে ইমাম খোমেনির নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে শাহের বিরুদ্ধে ইসলামি বিপ্লব ঘটিয়েছিল বাংলাদেশের জনগণ ও আলেমসমাজও আল্লামা শাহ আহমদ শফীর আহ্বানে সাড়া দিয়ে সে রূপ একটি ঐতিহাসিক নজির স্থাপন করলেন। পাশাপাশি মুফতি শফী সাহেবের সহকর্মী ও সহযোগীরা যে সাংগঠনিক দতার পরিচয় দিয়েছেন তাও চোখে পড়ার মতো। আমাদের দেশের আধুনিক রাজনৈতিক দলের নেতাদের চেয়ে তারা অনেক বেশি দতা ও শৃঙ্খলার পরিচয় দিতে সম হয়েছেন। এমনকি দেশের ধর্মপ্রাণ জনগণ যে এতটা সুশৃঙ্খল হতে পারে তা আগে আমরা অনুভব করিনি। আমাদের সামনে তো শুধু উন্মত্ত রাজনৈতিক কর্মকাণ্ডই চলে। ধর্মীয় জীবনযাপন যে দেশের জন্য সুনাগরিক তৈরি করতে পারে নীতিপ্রণেতা ও রাজনৈতিক নেতারা এ ঘটনা থেকে শিা নিতে পারেন।
নবমত, এই ঐতিহাসিক মহাসমাবেশ থেকে কারা সবচেয়ে বেশি লাভবান হয়েছে? সরকারদলীয় নেতারা এবং শাহবাগীরা বলেছেন, হেফাজতে ইসলাম জামায়াতে ইসলামীর বি-টিম হিসেবে কাজ করছে। তারা যুদ্ধারাধীদের বাঁচাতে মাঠে নেমেছে। হেফাজতে ইসলাম নেতারা এরূপ অভিযোগ অস্বীকার করে বলেছেন, তাদের কোনো রাজনৈতিক এজেন্ডা নেই। অনেকেই জানেন যে, দেওবন্দ সিলসিলার বা কওমি মাদরাসার আলেমদের সাথে জামায়াতে ইসলামীর মতপার্থক্য দীর্ঘ দিনের। যদিও তা কখনোই প্রকট আকার ধারণ করেনি। তবে এটাও উল্লেখ্য, তাদের মতপার্থক্য ইসলামের মৌলিক বিষয় নিয়ে নয়। আবার এটাও সত্য যে, কওমি মাদরাসার আলেমরাই দেশের প্রধান ধারার ধর্মীয় নেতৃত্ব দিয়ে থাকেন। আর জামায়াতে ইসলামী দেশের ইসলামি রাজনীতির প্রধান ধারার প্রতিনিধিত্ব করে থাকে। এ দু'টি প্রধান ধারার মধ্যে যদি কোনো সমন্বয় হয়ে থাকে সেটি বাংলাদেশের ভবিষ্যৎ ইসলামি সাংস্কৃতিক বিপ্লবের জন্য একটি মাইলফলক হবে। যা-ই হোক, কওমি ধারার আলেমদেরকে জামায়াত তাদের রাজনৈতিক স্বার্থে মাঠে নামাতে সম হয়েছে এমনটি মনে করার কোনো যুক্তিসঙ্গত কারণ নেই। সে সামর্থ্য জামায়াতের আছে বলে মনে হয় না। সরকারি দল ও বাম নেতারা এরূপ অভিযোগ করে জামায়াতের শক্তিসামর্থ্যকে জাতির সামনে অনেক বড় করে তুলে ধরছেন। তবে এটা স্বীকার করতেই হবে যে, হেফাজতে ইসলামের মহাসমাবেশের ১৩ দফা দাবির সাথে জামায়াতের চিন্তাচেতনার মিল রয়েছে। সুতরাং তাদের লাভ ছাড়া কোনো লোকসান নেই।
দশমত, বাংলাদেশের এই ঐতিহাসিক মহাসমাবেশ আন্তর্জাতিক বিশ্ব বিশেষ করে আমাদের প্রতিবেশী ভারতের জন্য একটি বিশেষ বার্তা দিয়ে গেল। তারা এ দেশের জনগণের মনমননের একটি প্রতিচ্ছবি বাস্তবে দেখতে পেল, যা তাদের ভূরাজনৈতিক কৌশল নির্ধারণে সহায়ক হবে।
পরিশেষে এটা বলা সমীচীন হবে যে, বর্তমান সরকারের ইসলামি রাজনীতির বিরুদ্ধে কঠোর অবস্থানের ফলে অনেকেই বেশ হতাশ হয়ে পড়েছিলেন। এ দেশে ইসলামের ভবিষ্যৎ নিয়ে তারা শঙ্কিত হয়ে পড়েছিলেন। কিন্তু হেফাজতে ইসলামের মহাসমাবেশ জাতিকে একটি বড় ধরনের ঝাঁকুনি দিয়ে গেল যার রেশ দেশের রাজনীতি ও সমাজ-সংস্কৃতিতে দীর্ঘকাল অনুরণিত হবে। বিশিষ্ট সমাজ বিশ্লেষক ও কবি ফরহাদ মজহার মনে করেন, 'ইসলাম প্রশ্ন আগামী দিনে বাংলাদেশের রাজনীতির নির্ধারক হয়ে উঠবে। রাজনীতি যেভাবে গঠিত হতে থাকবে তার মধ্যে ইসলাম প্রশ্নের মীমাংসা গুরুত্বপূর্ণ কর্তব্য হয়ে নানাভাবে হাজির হতে থাকবে।'
লেখক : সাবেক সচিব

বনে রফিক (Notes) on Saturday, April 6, 2013 at 2:59pm

আমি একজন সাধারণ ধর্মপ্রাণ মুসলমান। আমার জন্ম মদিনায়। আমার জন্মের পর ৭ টি বছর আমি কাটিয়েছি এই পুণ্যভূমিতে। এখনও আমার জমজম কূপের সেই শীতল পানি খাওয়ার কথা মনে পড়ে, সাফা মারওয়ায় দৌড়ানোর কথা মনে পড়ে, আব্বুর সাথে হেরেম শরিফে নামাজ পড়ার কথা মনে পড়ে, চার বছর বয়সেই কুরআন শরীফ পড়ার কথা মনে পড়ে। মাঝে নামাজে অনিয়মিত হয়ে পড়েছিলাম, তবে আল্লাহ্‌র রহমতে সম্প্রতি আবারও নিয়মিত নামাজ পড়ছি। আমি নিজেকে মুমিন বান্দা সার্টিফাইড করার জন্য এগুলো বলছিনা, তবে আল্লাহ্‌র ওয়াস্তে কেউ আমাকে নাস্তিক, মুরতাদ, ধর্ম ব্যবসায়ী বলে ট্যাগ দিয়েন না, আমি কাফির না মুমিন তা নির্ধারণ করবেন স্বয়ং আল্লাহ তায়ালা। 

যাই হোক, এই মুহূর্তে হেফাজতে ইসলাম হচ্ছে টক অফ দ্যা কান্ট্রি। দেশব্যাপী বিরাজ করছে চরম উত্কণ্ঠা। দেশে কী ঘটতে যাচ্ছে—এ নিয়ে জনমনে শঙ্কার পাশাপাশি চলছে নানা বিশ্লেষণ ও আলোচনা-সমালোচনা। একজন মুসলমান হয়েও কেন আমি হেফাজতে ইসলামের কর্মসূচির বিপক্ষে তা ক্লিয়ার করতে চাচ্ছি। 

# প্রসঙ্গঃ যুদ্ধাপরাধীদের বিচার এবং হেফাজতে ইসলাম 

ইসলামের দৃষ্টিতে মাফ নেই যুদ্ধাপরাধীদের। পবিত্র কুরআনের সূরা মায়িদার ৪৫ নং আয়াতে এবং সূরা বাক্বারা আয়াত নম্বর ১৭৮, ১৭৯ থেকে জানা যায়, যতক্ষণ পর্যন্ত না ক্ষতিগ্রস্থের পরিবার অপরাধকারীকে ক্ষমা না করে ততক্ষণ পর্যন্ত অপরাধীর গুনাহ মাফ হচ্ছে না এবং অপরাধীর বিচার করতে হবে ক্ষতিগ্রস্হদের উপর কৃত অপরাধের ভিত্তিতেই। আর যারা এই বিচার মানবে না তারা গণ্য হবে জালিম হিসেবে।

কিন্তু দেখুন, ১৫ই মার্চ চট্টগ্রামে হেফাজতে ইসলামের সমাবেশ থেকে যুদ্ধাপরাধের জন্য মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবি উঠেছে। খোলসের উন্মোচন হয়ে গেছে তখনই, তাই নয় কি ?  

তারা যদি সত্যিকারার্থে ইসলামের সেভিওর হয়ে থাকতেন, তাহলে তাদেরকে জামায়াতে ইসলামের ব্যাপারে তারা কঠোর হতেন। যিনি মনেপ্রাণে মুসলিম, তিনি কখনই জামায়াত শিবিরকে সাপোর্ট করতে পারেন না। জামায়াত শিবিরের মত উগ্র ধর্মান্ধ দলই পারে ধর্মের অপব্যবহার করতে, ধর্মকে পুঁজি করে ক্ষমতা আরোহণের নির্লজ্জ চেষ্টায় নিমজ্জিত হতে। হাতের রগ কাটা, খুন, ধর্ষণ, লুটপাট থেকে এমন কোন লোমহর্ষক কাজ নেই যা তারা করেনি। ৭১ এ এমন কাজ তারা করেছে, যা কোনভাবেই ইসলামপন্থী হতে পারেনা। 

কিন্তু কই কোথাও তো হেফাজতে ইসলামকে জামায়াতে ইসলামের বিপক্ষে কিছু বলতে দেখলাম না। তাহলে কি ধরে নিব আমরা ???

## প্রসঙ্গঃ কুরআনের আয়াতসমগ্র এবং হেফাজতে ইসলাম

"...যারা ধর্ম সম্পর্কে নানা মতের সৃষ্টি করেছে ও বিভিন্ন দলে বিভক্ত হয়েছে তাদের কোন কাজের দায়িত্ব তোমার নেই, তাদের বিষয় আল্লাহর এখতিয়ারভুক্ত।..." –আল কোরআন (সুরা আনআমঃ১৫৯)

"...ধর্মে কোন জবরদস্তি নেই। সৎ পথ ভ্রান্তপথ থেকে সুস্পষ্ট হয়েছে।..." –আল কোরআন (সুরা বাকারাঃ২৫৬)

"...(ধর্ম সম্পর্কে) বিদ্রূপকারীদের বিরুদ্ধে আমিই (আল্লাহ) আপনার জন্য
যথেষ্ট..." –আল কোরআন (সুরা হিজরঃ৯৫)

"...যদি তারা আত্মসমর্পণ (আল্লাহর কাছে) করে তবে নিশ্চয়ই তারা পথ পাবে। আর যদি তারা মুখ ফিরিয়ে নেয় তবে তোমার কাজ তো কেবল প্রচার করা। আল্লাহর দৃষ্টিতে রয়েছে সকল বান্দা।"–আল কোরআন
(সুরা আল ইমরানঃ২০)

"...তারপর ওরা যদি মুখ ফিরিয়ে নেয় তবে তোমার কর্তব্য তো শুধুমাত্র স্পষ্ট বাণী পৌঁছে দেয়া..."–আল কোরআন (সুরা নাহলঃ৮২)

"...তুমি মানুষকে হিকমত ও সৎ উপদেশ দিয়ে তোমার প্রতিপালকের (আল্লাহর)পথে ডাক এবং তাদের সাথে ভালভাবে আলোচনা কর। তাঁর (আল্লাহর) পথ ছেড়ে যে বিপথে যায় তার সম্পর্কে আল্লাহ্ই ভাল জানেন, আর যে সৎ পথে আছে তা-ও তিনিই ভাল করে জানেন"
– আল কোরআন (সুরা নাহলঃ১২৫)

"...তোমাদের কাজ তো কেবল প্রচার করা, আর হিসাব-নিকাশ তো আমার কাজ..." –আল কোরআন (সুরা রাদঃ৪০)

"...আর তোমাদের এই যে জাতি (মানবজাতি), এ তো একই জাতি। আর আমিই (আল্লাহ্) তোমাদের প্রতিপালক। তাই আমাকেই ভয় কর। কিন্তু তারা (মানুষ) নিজেদের বহু ভাগে বিভক্ত করেছে। প্রত্যেক দলই নিজ নিজ মতবাদ নিয়ে সন্তুষ্ট। সুতরাং ওদেরকে কিছু কালের জন্য বিভ্রান্তিতে থাকতে দাও।" –আল কোরআন (সুরা মুমিনুনঃ৫২-৫৪)

"...আমি প্রত্যেক সম্প্রদায়ের জন্য এবাদতের নিয়ম কানুন নির্ধারিত করে দিয়েছি যা ওরা পালন করে... তুমি ওদেরকে তোমার প্রতিপালকের দিকে ডাক... ওরা যদি তোমার সাথে তর্ক করে তবে বল, 'তোমরা যা কর সে সম্পর্কে আল্লাহ্ ভাল করেই জানেন। তোমরা যে বিষয়ে মতভেদ করছ আল্লাহ্ কিয়ামতের দিন সে বিষয়ে তোমাদের মধ্যে ফয়সালা করে দেবেন..." –আল কোরআন (সুরা হজঃ৬৭-৬৯)

হেফাজতে ইসলামের কি করা উচিত আর কি করছে তা এবার আপনাদের বিবেচনার দায়িত্ব আপনাদের হাতে ছেড়ে দিলাম।


### প্রসঙ্গঃ তাদের ১৩ দফা দাবীর মাঝে ৩টি দাবীর ব্যাপারে আমার বক্তব্য।


১) মসজিদের নগর ঢাকাকে মূর্তির নগরে রূপান্তর এবং দেশব্যাপী রাস্তার মোড়ে ও কলেজ-ভার্সিটিতে ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন বন্ধ করা।



আমার বক্তব্য - কোনটি মূর্তি আর কোনটা ভাস্কর্য সেটা আগে বুঝতে হবে।  হিন্দু ধর্মাবলম্বীরা তাদের দেব-দেবীর মূর্তির পূজো করেন। কিন্তু অপরাজেয় বাঙলা'র মতো মুক্তিযুদ্ধের চেতনাবাহী ভাস্কর্যকে আমরা পূজো করিনা। এগুলো আমাদের দেশের সম্পদ, আমাদের স্বাধীনতার প্রতীক। এগুলো ধ্বংস করতে চায় হেফাজত- কিসের ভিত্তিতে, কোন যুক্তিতে ?

 
তাহলে সৌদি আরবে অবস্থিত উটের 'মূর্তি'; ইসলামি রাষ্ট্র ইরানে অবস্থিত কবি শেখ সাদি, কবি ওমর খৈয়াম ও মহাকবি ফেরদৌসির 'মূর্তি' নিয়ে তারা কিছু বলে না কেন ?!? নাকি ওখানে আমাদের চেয়ে কেউ ইসলাম কম বুঝে ?

২)  ব্যক্তি ও বাকস্বাধীনতার নামে সব বেহায়াপনা, অনাচার, ব্যভিচার, প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ, মোমবাতি প্রজ্বালনসহ সব বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ বন্ধ করা। 

আমার বক্তব্য-  কোনটা বিজাতীয় সংস্কৃতি তা হেফাজতি নেতারা সঠিক ভাবে জানেন কি?আরব দেশের পোশাক ,খাবার,সংস্কৃতি কিভাবে বাঙ্গালির জাতীয় সংস্কৃতি হবে তার উত্তর তারা কিভাবে দিবেন?? এই উত্তর দিতে গেলেই তারা তাদের ধর্ম বিশ্বাস এর অবতারনা করবেন ! 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ লিঙ্গ নিরপেক্ষভাবে নারী পুরুষ সবাইকে সমান নাগরিক অধিকার দিতে বাধ্য। এদেশের গার্মেন্টস শ্রমিকদের একটা বড় অংশই নারী, যারা পুরুষের পাশাপাশি কাজ করে এদেশের অর্থনীতি শক্তিশালী করছে। হেফাজতের দাবি মেনে নিলে তাদের ঘরে ফিরে যেতে হবে। হেফাজতের দাবি মেনে নিলে এদেশের নারীরা রাজনীতি করার অধিকার হাড়াবে। খালেদা জিয়া, শেখ হাসিনা, মতিয়া চৌধুরি, পাপিয়া এরা রাজনীতি করতে পারবেন না। আর বিজাতীয় সংস্কৃতি ? তাহলে তো বাংলাদেশ থেকে মার্কিন নাস্তিক মার্ক জুকারবার্গের উদ্ভাবিত ফেসবুক নিষিদ্ধ করতে হবে এবং বাংলাদেশের যারা যারা নাস্তিক জুকারবার্গের ফেসবুক ব্যবহার করে, তাদেরও বিচার করতে হবে। 


হেফাজতে ইসলামের দাবি মেনে নিলে শিশু বয়সের এই উচ্ছলতা আর থাকবেনা। চিন্তা করলেই শিউরে উঠতে হয় ! 

৩) কথিত শাহবাগি আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক-মুরতাদ এবং প্রিয় নবী (সা.)-এর শানে জঘন্য কুৎসা রটনাকারী ব্লগার ও ইসলামবিদ্বেষীদের সব অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করা।  


আমার বক্তব্য- শাহবাগে আস্তিক, নাস্তিক, হিন্দু, মুসলমান সকলেই এসেছিলেন। ঠিক যেমন একাত্তরের মুক্তিযুদ্ধে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেছিলেন সকল ধর্মের অনুসারীদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে। ধর্মের সাথে রাষ্ট্রের সম্পর্ককে গুলিয়ে ফেললে চলবে না। যার যার ধর্ম তার তার; কিন্তু রাষ্ট্র সকলের। আবার যারা ব্লগার সম্পর্কে কোন জ্ঞান রাখেন না, তারা ব্লগার রাজীবকেই শাহবাগ আন্দোলন হিসেবে বিবেচনা করছেন, কিন্তু এই অথর্ব দাবীর সাথে আমরা একমত নই।  শুরুর দিকে শাহবাগে সমন্বয়হীনতার কারণে নানা সমস্যা হলেও, পরবর্তীতে কিন্তু ঠিকই আযানের সময় মাইক বন্ধ করে রাখা হত। পাঁচ ওয়াক্ত নামাযের প্রত্যেকটিতে। প্রতিটি সমাবেশেও কিন্তু ঠিক তাই করা হয়েছে। কিন্তু সেদিনও সুমিষ্ট ভাষায় গোলাপি বেগম বক্তৃতা দিয়েই চলেছিলেন আযানের সময়, কই হেফাজতে ইসলাম তো এই নিয়ে কিছু বলেনা !! একজন মুসলমান হিসেবে আমি চাই আমার নবীকে নিয়ে যে কুৎসা রটনা করবে তার সর্বোচ্চ বিচার হউক। কিন্তু আমি এটাও বিশ্বাস করি, কি বোর্ডের জবাব হবে কিবোর্ডের মাধ্যমে, যুক্তির জবাব যুক্তিতে, আবেগের জবাব আবেগে। আমার ধর্মবিশ্বাস এতটা ঠুনকো না যে কেউ কিছু বললেই আমার ধর্মবিশ্বাস টলে যাবে। 

প্রসঙ্গঃ
 লং মার্চ নিয়ে ভ্রান্তির সৃষ্টি

লং মার্চ নাস্তিকদের কর্মসুচি কিনা এই প্রশ্নের জবাবে ইসলামের হেফাজতকারী আল্লামা শফী বলেন-" হযরত মুহাম্মদ (সা।)মক্কা থেকে মদীনা পর্যন্ত লং মার্চ করেছিলেন। " নাউজিবুল্লাহ...

হিজরত শব্দের অর্থ-— দেশান্তর বা মাতৃভূমি ত্যাগ। উল্লেখ্য বিধর্মীদের অত্যাচারের কারণে মুসলমানরা ধীরে ধীরে মক্কা থেকে মদিনায় চলে যান। ৬২২ খ্রিষ্টাব্দে আল্লাহ'র নির্দেশ আসার পর, তিনি হজরত আলী-কে ডেকে, তাঁরে শয্যার উপর চাদর মুড়ি দিয়ে শুয়ে থাকতে নির্দেশ দেন এবং রাতের অন্ধকারে হজরত আবু বকর সিদ্দিকী (রাঃ)-কে সাথে নিয়ে মক্কা ত্যাগ করেন। 

লং মার্চের প্রবর্তক নাস্তিক কমিউনিস্ট মাও সে তুং। হিজরতের সাথে মাও সে তুং এর লং মার্চ তুলনা করে ঈমাম শাফি আপনি নিজেই ইসলাম ধর্মানুসারী কয়েক কোটি মানুষের ধর্মানুভূতি তে আঘাত হানলেন। আপনি কিভাবে ইসলামের হেফাজাত এর দায়িত্ব নিলেন !

তারা বলছেন পৃথিবীর প্রথম লংমার্চ পরিচালিত হয় মহানবী (স.)-এর নেতৃত্বে। তারা বলছেন লং মার্চ মানে দীর্ঘ যাত্রা। তাহলে হযরত মুসা (আঃ) তার পুরা কওম নিয়ে যে নীল নদ পারি দিলেন সেই যাত্রা কে কি বলা হবে ? সেটা ও ত দীর্ঘ যাত্রা ছিল । তাই নয় কি ?

প্রসঙ্গঃ ব্লগার নিয়ে ভ্রান্তি



প্রশ্নঃ ব্লগ কি?

উত্তরঃ 'ব্লগ দিয়া ইন্টারনেট চালায়।' 
উত্তরদাতাঃ মতিঝিল শাপলা চত্বরে মাওলানা মোহাম্মদ এনায়েত উল্লাহ্। 

প্রশ্নঃ ব্লগ কি ?

উত্তরঃ ইন্টারনেটে কোনও 'নাফরমানি' কাজই হচ্ছে 'ব্লগ'।
উত্তরদাতাঃ ময়মনসিংহের জামিয়া মাদ্রাসার দাওরা হাদিসের (স্নাতকোত্তর) শিক্ষার্থী মো. আবদুল কাদের।

প্রশ্নঃ ব্লগ কি ?

উত্তরঃ 'ব্লগ' হচ্ছে বিজাতীয় পশ্চিমা সংস্কৃতি। এটা মুসলমানরা ব্যবহার করে না। ধর্ম অবমাননাকারীরা ব্লগ দিয়ে অপপ্রচার চালায়। এতে যোগ দিয়েছে এ দেশের নাস্তিকরা।
উত্তরদাতাঃ বরিশালের জামিয়া কাছেমুল উলুম মাদ্রাসার শিক্ষক মাওলানা আলহাজ তাইয়েবুল ইসলাম। 

এরা জানে না, ব্লগ কি?? এরা জানে না ব্লগের বানান কিভাবে লিখতে হয়। এরা এদের নেতাদের দ্বারা ভুল পথে পরিচালিত হয়ে দেশকে অস্থিতিশীল পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। মাদ্রাসার ছাত্র ভাইয়েরা, আপনারা আগে জানুন, বুঝুন, তারপর আন্দোলনে নামুন। সতর্ক থাকুন আপনাদেরকে যেন কেউ ব্যবহার না করতে পারে।

প্রসঙ্গঃ মুসলমানের সার্টিফিকেট


৭১ এ উলঙ্গ করে বাঙ্গালীর লিঙ্গ পরীক্ষা করে দেখতো পাকি হায়েনা; খৎনা থাকলেই মুসলমান, নাইলেই "বিধর্মী" অপবাদে গরম গরম ব্রাশফায়ার ! বর্তমান অবস্থা কিন্তু অনেকটা এইরকমই। কাউকে মুনাফিক, কাফির কিংবা নাস্তিক বলার এখতিয়ার হেফাজতে ইসলাম রাখে না। কে মুমিন আর কে কাফির তা নির্ধারণ করবেন স্বয়ং আলাহ তায়ালা। এভাবে তারাই তো ইসলামে ধর্মের অবমাননা করছেন, কিন্তু এই নিয়ে প্রশ্ন তোলার কেউ নেই ! আফসুস...

প্রসঙ্গঃ মহিলা সাংবাদিক মারধর

একুশে টেলিভিশনের প্রতিবেদক নাদিয়া শারমিন হেফাজতে ইসলামের সমাবেশের খবর সংগ্রহ করছিলেন। এ সময় সমাবেশ থেকে প্রশ্ন তুলে বলা হয়, 'পুরুষের সমাবেশে নারী সাংবাদিক কেন?' এ নিয়ে নাদিয়ার সঙ্গে সমাবেশকারীদের মধ্যে বিতর্ক শুরু হয়। একপর্যায়ে নাদিয়া শারমিনকে প্রচণ্ড মারধর করতে করতে সমাবেশ থেকে বের করে দেওয়া হয়।

আমার বক্তব্যঃ  হেফাজতে ইসলাম, আপনারা মাঠে নেমেছেন ইসলামের সেভিওর হিসেবে, তাই না ?? ইসলামে নারীদের সন্মান ও মর্যাদা রক্ষা করার কথা বারবার বলা হয়েছে। এই আপনাদের সম্মান ও মর্যাদা রক্ষার নমুনা ?!? 

প্রসঙ্গঃ হেফাজতে ইসলামের ইসলাম অবমাননার একটি ভিডিও 

ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সঃ), উনার পর আর কোন নবী আসতে পারেন না। 
হেফাজতে ইসলাম মহাসচীব মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী এবার নবীদের সাথে তুলনা করলেন হেফাজতে ইসলাম আমীর শফিকে। (নাউজুবিল্লাহ!)
এটা ইসলাম অবমাননা নয় ?!!??

অবশ্যই দেখুন ভিডিওটি।

>>> ভিডিও লিংকঃ 
https://www.facebook.com/photo.php?v=10152710449440099&set=vb.648840098&type=2&theater

## সরকারের কাছে আমার দাবিঃ

একজন নাস্তিক যখন কোন ধর্মকে মানেনা, সেটা আমার কাছে খুবই স্বাভাবিক। কিন্তু একটি নির্দিষ্ট ধর্মকে খুব নিকৃষ্টভাবে আক্রমণই যখন একজন নাস্তিকের কাজ হয়, তখন তাকে অবশ্যই আইনের আওতায় আনা উচিত। ইটজ ভেরি সিম্পল। উগ্র ধর্মবিদ্বেষী আর সাম্প্রদায়িকতার মাঝে কোন পার্থক্য নেই।

সরকারের কাছে আমার দাবী, 
১) উগ্র নাস্তিকদের আইনের আওতায় আনুন, কোন চুনোপুঁটিকে ধরবেন না প্লিজ।
২) উগ্র ধর্মান্ধদেরও আইনের আওতায় আনুন।
৩) ব্লগার মানেই যে নাস্তিক নাহ, তা ক্লেয়ারিফাই করুন বিবৃতি দিয়ে। 

উগ্র নাস্তিক এবং উগ্র ধর্মান্ধ > আই হেট বোথ দ্যা ক্লাসেস...!!


পরিশেষঃ


আমরা সাধারন মুসলমানরা বিশ্বাস করি আল্লাহর সেই বাণীতে, যেই বাণী বলে একজন মানুষকে হত্যা করা চরম অপরাধ। সে ধার্মিক হোক আর বিধর্মীই হোক। ইসলাম আমাদের শিক্ষা দেয় সকল ধর্মের উপর, সকল মতের উপর শ্রদ্ধাশীল হতে। মহানবী হযরত মুহাম্মদ (সা) বিদায় হজের ভাষণে বলে গিয়েছিলেন, "তোমরা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করোনা।" 

হেফাজতে ইসলামের যত নেতা-কর্মী আছেন, তাদের সকলেই মাঠে নেমেছেন। তাদের লোকসমাগম দেখে অনেকেই অবাক হলেও আমি কিন্তু হইনি।  তবে আশার কথা হচ্ছে দেশে আরও কমপক্ষে ১৫ কোটি মানুষ আছেন যারা এখানে আসেননি, নিশ্চয়ই তারা হেফাজতে ইসলামের কর্মকাণ্ড নিয়ে সন্দিহান কিংবা বিপক্ষে। এন্ড টু হেফাজতে ইসলাম, আপনারা আগে এই লংমার্চ থেকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবী তুলুন, আপনাদের বিতর্কিত দাবিগুলো উঠিয়ে ফেলুন দেখবেন আপনাদের মাঝে আমিও মিশে গেছি। ধর্ম আমার রক্তে, মুক্তিযুদ্ধ আমার চেতনায়। এরা কোনভাবেই সাংঘর্ষিক হতে পারেনা !

হেফাজতে ইসলাম সত্যিকারার্থেই ইসলামকে হেফাজত করুক, এই প্রত্যাশায়......
963Like ·  · Share
  • 2,110 people like this.
  • Tomal Hider vai, i love u as my big brother. Apnar ai kotha gula purba akter namok ak hizra seler id te send koren pls. Or jamati hefazot ponthi. Vai hefazot islam jokn silona tokhon ki desh e musolman silo na. Ata ora bujhena
    6 hours ago via mobile · Like · 1
  • আমিই রাজ ami ei post e 1 lakh like dei. tai bole ami nastik?
    6 hours ago via mobile · Like · 2
  • Hannan Akash hefagote soitaner dol
  • Exceptional Tareq vai,apni nastik na...apni munafik...awami olama legue...shala bondu..
  • Sagor Biswas Vai janera please Hefajoter sathe Islam word ta na mesale valo hoy.
    5 hours ago via mobile · Like · 3
  • Md Chapa Why are the Hujur's so afraid of criticizing Islam? Is it really vulnerable from within? If Allah is all powerful, why does Islam needs hefazat from Hefazat Islam? Aren't they demeaning the power of Allah?
    5 hours ago · Like · 1
  • Robaith Hossain Shala astik r nastik ki tui nirdharon korbi. Eta korbe allah@brodhy
  • Mazharul Islam Ashraf ganzakhuri golpo. shala! Shikkhito murkho. Ganpapi.
  • Suvasis Nandi ami Hindu Bengali der bolchi....jodi bangladeshe muslims ra besi problem kore......temples , ghor bari, shops venge dea......apnara India te asar akhon tekea vabun.........aj na hoy kichu akta somadhan holeo kal j abar utpaat hobe na tar ki guarentee.....See More
  • Rubaiyet Imtius protisomo bostu dia kokono bujbenna somotol dorpon ulto bimbo goton kora.
  • Mahammad Hafiz আমি কাফির না মুমিন তা নির্ধারণ করবেন স্বয়ং আল্লাহ তায়ালা। এই কথার উত্তর চাই। দিবেন কি।??? আপনাকে কাফির বলতে পারবোনা। আপনাকে মুমিন বলতে পারবোনা। আপনার দাবি অনুযায়ী।আসলে অপনি কি। নিশ্চয় একটা পাগল টাইপের লোক। যদি তা না থাকেন তাহলে উত্তর দিবেন।
    4 hours ago via mobile · Like · 4
  • Suvasis Nandi keu dharmik hok ba na hok....seta sompurno bakgoto bapar......jodi keu dharmandho hoe baje kaj kore se akta criminal orthodox....r akjon atheist jodi valo kaj kore take Bogoban valobasbe........."To be good and to do good dat is the whole of Religion ~ Swami Vivekananda"....but es sohoj kotha ta ea dariala der mogoje dhoke na........
  • Siedur Rahman valoi lekhsen. Kinto er biporite amaro onek kiso boler ase. But apner moto lekhte parbo na dekhe likhlam na. Apni ja bolsen , apni nijeo sei kaj korsen.
  • Arif Newaz 15 march chittagong e kon somoy sydir mukti dabi korchilo ...shala bondo...ekno abar ami namaz pori ruza raki ei sob bole bondami shuru korcoc
    4 hours ago via mobile · Like · 2
  • আদর্শবান বাঙ্গালী চরম মেগা নোট 
  • চন্দ্র কারিগর pothvrosto pondit kothakar!
  • Khurshid Chowdhury Tumar kothae sposto buja zai tumi nastik-munafiq er dalal karon 2mi aprasongikvabe kotipoy Quran&Sunnahr ayat tik i ullek korecho kin2 13 dofa dabir prottektir pokke Quran&Sunnahr dolil biddaman,egulu Quranic Ain,apnar ehen kaj amake sposto munafiq ehu...See More
  • Zahid Rahman Nice article ,thanks mr.rafiq
  • Jannatul Ferdous Punna thank you emon ekta lekhar jonno.erokom kichui khujsilam.moner kotha gula ekebare
  • Mohsen Sujan Uporer comment gulo pore mone hocche, ecche moto nobi Rasuler biruddhe bolo / likho.........ete kono somossha nai.....jara somossha monee koren, tara holo back dated......Hay re Musolman !!!!!!!!!!!!!!!!!!!!!!!
  • Nazrul Islam Salay 1ta nastik er dalal...fake id kore amader dhoka disse...or addressta paile ore ami hotta kore fasir dori golay porte partam.....
  • Mohsen Sujan • বাংলাদেশকে গণতান্ত্রিক দেশ বললে অবশ্যই জনমতকে শ্রদ্ধা করতে হবে। কারণ, জনমতের কথা বলে সম্প্রতি ট্রাইব্যুনালের আইন পাস করা হয়েছে। তাহলে হেফাজতে ইসলাম দেশের ইতিহাসের নজিরবিহীন সমাবেশ করে যে জনমত দেখিয়েছে, তার প্রতি শ্রদ্ধা রেখে কেন আইন পাস করা হবে না?
    2 hours ago · Like · 1
  • Mohsen Sujan Blasphemy law hole aponar / amar somossha kothay ?.......Somosha hobe jara Allah, Rasul ke niye kharap kotha bole ...............
    2 hours ago · Like · 1
  • Nazrul Islam @shuvasis.....toder lojja haoa uchit...tora amader jevabe puriye merechili....amra toder thik tototai sommanito koresi.....tora okritoggo..tora beiman...tora charal er jat....
  • Abu Mohammad Arshad Namaj r Roja raklei momin hoa jai na. Forid Uddin Madud o nama o roja rake abar shahabager mortadder sate akattota prokas kore.....
  • Saad Bin ইরান জ়েদ্দা ইরাকে তো হাজার হাজার নারী হিজাব পইরা চলাফেরা করে? জানেন নাকি? নাকি রাজীবেরে শহীদ বলার সময় আপনে নোট লিখবার প্রয়োজন অনুভব করেন নাই? শাহবাগে তো ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের কথা বলা হইছিল,তার মানে কি এটাই ছিল যে শাহবাগ নাস্তিকদের আখড়া?হেফাজতে...See More
    2 hours ago · Like · 3
  • Raian Khan Naman Ek mot poshon korchi
  • Abdul Kadir Bai apnar kotay akmote Hota parlam na karon apni akta dolar Hoya kaj korchan karon apni ba apnar sahabag akti bar o sorkarer montri porisoda ja judoo opradi acha tader bisarer dabi to akti bar kew bolan ni ba sorkar j ato boro boro durnitu kor lo tar...See More
  • Abdul Kadir Jamat somonda ata apnar bul darona apna tader Satha misun taderk janun tar por tader bepare somalochona kp
    2 hours ago via mobile · Like · 1
  • Abdul Kadir Korun Allah apnar moto somalocho
  • Abdul Kadir Karika hadayed deen ( Ameen)
  • Sumon Shekh dislike korar option thakle dislike ditam. ami namz pori mane ami dhormopran muslim, ta hobe na. ami quran pori mane ami qran jani, ta hobe na. note ta likhsen vai mukhtar ibn rafiq but vai k comment a khub 1ta active dekhtesi na. hefajot e islam er do...See More
  • Muid Yasin get a life moron !
    Hefazat er islamic law jodi backdated hoi taile Soudi Arab o to underdeveloped country. shobai to pakistan ,iran ,afghanistan er shathe K.S.A er kotha tule na.
  • Neo Nafiz Rahat Vai apnar page ta valo....... Onek logical...........Erokom ekta post er jonno atodin ait kortesilam................
  • Shakil Ahmed দিক ভ্রান্ত হয়ে আছি আমি!
  • Optimistic Shahriar oshadharon.... ae boktobbo ta every tv channel e telecast kora uct.....
    2 hours ago via mobile · Like · 1
  • Adv Fhm Shajedul Islam age nije tik hun ........
  • Fahim Faysal nongra page....
  • Real Fontain উলুবনে মুক্তা! হেফাজতী মূর্খরা হেদায়েতের অযোগ্য। জামাতীদের অর্গাজম দেবার জন্যই এই বেকুবগুলো রাস্তায় নামছে। করুণা হয় বেচারাদের জন্য। এই ১৩ দফা দাবী আগামীবার জামাতীরা ক্ষমতায় আসলেও পুরণ করতে পারবে না। আগামীবার বিএনপি জামাত ক্ষমতায় আসবে। আমরা তখন দেখবো ১৩...See More
  • Neo Nafiz Rahat I appreciate your post it cant be measured in any of word...............
  • Anup Banik machineman saidee er voctora dekhi pagla kutta hoya ache! eder proman dea kaj hobe na.sotto bujieo lav nai. bcoz kothai ache "chore na shune dhormer khahini".
    eder dorkar banglar special mair.tao mayeder haate jutar bari! tokhn shob thik hoya jaibo.rajakarer bachchagula thik sursur koira pothe aibo!
  • Mizan Sinha @MUKHATAR ভাই আমি আপনার সাথে একমতও না দ্বিমত ও না ভুল সবারই আছে তাই বলে আপনি indirectly শাহবাগীদের সমর্থন করতে পারেন না
  • Biborno Azad সাদ বিন কে বলছি- আপনি বললেন জেদ্দায় হাজার হাজার নারী হিজাব পইরা চলাফিরা করে, বলি আমাদের দেশে কি করেনা? এটা যার যার ব্যাক্তিগত ব্যাপার। তবে একটা নির্দিষ্ট শালীনতা অবশ্যই দরকার। এর মানে এই নই যে নারী-পুরুষের একসাথে চলাফিরা বন্ধ করতে হবে। ধর্মান্ধ কোথাকার...See More
    43 minutes ago · Edited · Like · 2
  • Abdunnoor Jewel u r not good muslim.because tumi islamer opobekkha diccho.tumi o shek hasinar takar kina dalal

প্রতিদিন রাতে ঘুমাবার আগে ভাবি পরদিন থেকে নতুন আমি হবো!! সাত-পাঁচ ভাববো না,কারো সাথে তর্কে জড়াবো না,শুনে শুধু হজমই করে যাবো, দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ভিন্ন মতের কারো সাথে কথাই বলবো না। কিন্তু আমি পারি না...পারবোই বা কি করে? ঘুম থেকে উঠেই পত্রিকা হাতে নিলে যখন দেখি আমার জাতীয় স্তম্ভ পদদলিত তখন মনে হয় শহীদ মিনার নয় আমার দেশপ্রেমবোধ পদদলিত হয়েছে। আমার জাতির স্মারক জাতীয় পতাকাকে ভুলূন্ঠিত হতে দেখি যখন, তখন মনে হয় আমার মায়ের শাড়ির আচঁল বিষাক্ত শকুন খামছে ধরে টানাটানি করছে। যখন দেখি আমাদের ঐতিহ্যের স্মারক ভাষ্কর্য ভেংগে ফেলার হুমকি আসে তখন মনে হয় আমার স্বাধীনতার খুটি তারা উপড়ে ফেলতে চাচ্ছে।ধর্মকে ব্যবহার করে অইসব কুলাংগাররা যখন নাস্তিকতা আর আস্তিকতার ফ্যাসাদ তৈরি করে,আল্লাহ আর নবী(সাঃ) এর অবমাননা হচ্ছে বলে যারা ধর্মপ্রান জাতিকে বিভ্রান্ত করতে চায় যার ফলে কখনো কখনো স্বচক্ষেই দেখি অইসব কুলাংগার ভেবে ভুলবশত আমার শ্রেষ্ঠ ধর্ম ইসলামের স্মারক টুপির অবমাননা থখন মনে হয় আমার শান্তির শ্রেষ্ঠ ধর্মকে তারা প্রশ্নবিদ্ধ করছে।

(...............) এসবের ভিতর নিজেকে কিভাবে পরিবর্তন করবো???

আফগানিস্তান বানানোর প্রথম ধাপ শুরু হলো চট্টগ্রামে , চট্টগ্রাম থেকে এক প্রত্যক্ষদর্শীর মুখেই শুনুন ...
লজ্জা....
আফগানিস্তান বানানোর প্রথম ধাপ শুরু হলো চট্টগ্রামে , চট্টগ্রাম থেকে এক প্রত্যক্ষদর্শী জানাচ্ছেন 

ব্যাপারটা চিন্তা করুন মনযোগ দিয়ে-----

আপনি আপনার প্রিয়তমা স্ত্রী কে নিয়ে রিক্সা করে যাচ্ছেন। রাস্তায় হেফাজতে ইসলাম নামের কিছু কুলাঙ্গার আপনার রিক্সার গতিরোধ করে দাঁড়াল। আপনার প্রিয়তমা স্ত্রী কে রিক্সা থেকে নামিয়ে ফেলল। বলল আপনার সাথে এই মেয়ের সম্পর্ক কি? আপনি বারবার বলার পরেও ওরা মানতে নারাজ যে এইটা আপনার বৈধ স্ত্রী। কেমন লাগবে আমার।

আসল কথায় আসি এইটা একতা সত্যি ঘটনা। একটু আগে চট্টগ্রামের কাজীর দেউরী মোড়ে এক হিন্দু দম্পতির সাথে এই ঘটনা ঘটে গেল। আমি নির্বাক। কথা হারিয়ে ফেলেছি। বুকের ভিতরে কষ্ট হচ্ছে খুব। বারবার কেউ যেন বলছে কুত্তার বাচ্চা এইটা তোর দেশ না। (Aronya Manob)

Share http://on.fb.me/XnnmiL
811Like ·  · Share
  • 838 people like this.
  • সাজীদ মাহমুদ বেশি বাড়াবাড়ি ঠিক না। 
    আল্লাহ তাআলা যারা বাড়াবাড়ি করে তাদের ধংস করে দেন(সুরা বনী-ইসরাঈল)
    Like · Reply · 68 ·  23 hours ago
  • মোঃ আসিফ উর রহমান এখন আমার বোনরে বা কাজিন রে নিয়া রিক্সায় চড়লে তারও প্রমাণ দিতে হবে? কি প্রমাণ দিমু? DNA টেস্টার বসাইব নাকি মোড়ে মোড়ে? যত্তসব উল্লুকের গুষ্টি 
    Like · Reply · 80 ·  23 hours ago
  • বাংলা সরকার আমারা মুসলমানরা সত্যিই দিক ভ্রান্ত । আর এর জন্য দায়ী বিভিন্ন মতাদর্শবাদী আলেম আল্লামারা । এই যে ছবির একজন হিন্দু মহিলাকে এভাবে অপদস্ত কি ইসলামের সান্ বৃদ্ধিতে সহায়তা করলো ? তাই এসব হেফাজত ও জামাত আমাদের শন্তির ধর্ম ইসলামকে কলোসিত কেরছে প্রতিনিয়ত । এরা ইসলামের ঘোড়তর শত্রু । ইসলাম দেখানো বিষয় নয় ,ইসলাম প্রাকটিস করতে হয় । ইসলাম গলাবাজী নয় ইসলাম নর্মতা । ইসলাম অশান্তি নয় ইসলাম শান্তি ।
    Like · Reply · 17 ·  23 hours ago
    • Neaz Promise ইমরান এইচ সরকার ব্লগারদেরগ্রেপ্তারের নিন্দা জানান? নবী(সাঃ) কে অপমান কোন ধরনে বাক্ স্বাধীনতা?
      Like · 1 ·  21 hours ago via mobile
  • Jayanta Biswas এরাই আবার রাস্তায় মেয়ে দেখলে হা করে থাকে।
    Like · Reply · 12 ·  23 hours ago via mobile
  • Ahmedul Bari আমিই বলছি, কুত্তার বাচ্চারা এই দেশ আফগানিস্তান না। তোরা বাংলা ছেড়ে তোদের প্রিয় আফগানিস্তান বা পাকিস্তানে চলে যা। আর যদি এরকম ঘটনা ঘটে তোদের দাড়ি টেনে ছিড়ে ফেলবো, কারণ তোরা মুসলমান না।
    Like · Reply · 7 ·  23 hours ago
  • Toufiq Taher Afganistan a taliban dar shuruta thik arokom chilo...
    Like · Reply · 7 ·  23 hours ago
  • অনবদ্য অনিন্দ্য প্রচন্ড গালিগালাজ করতে ইচ্ছে করছে । শুয়োরের বাচ্চারা কি পাইছে ? ওইগুলার DNA টেস্ট করে আগে দেখা উচিত আসলে ওইগুলার বাপ কোন দেশের ?
    Like · Reply · 6 ·  23 hours ago
  • স্পর্শের বাইরে এমন চলতে থাকলে কিছু দিন পর আমি একটা এন্টি হেফাজত টিম খুলমু....যেখানেই এগুলোর পামু ওইখানেই লুঙ্গি খুলে দেখামু মুসলমান নাকি....যদি না হয় তবে ওইখানে ই সুন্নতে খাতনা করায় দিমু....বেজন্মাদের ....
    Like · Reply · 3 ·  23 hours ago via mobile
  • Faruk Hossain DNA টেস্টার বসাইব নাকি মোড়ে মোড়ে?
    Like · Reply · 3 ·  23 hours ago
  • Matinur Rahman Rossy আর কিছু হতে পারে এরা মানুষ না
    Like · Reply · 4 ·  23 hours ago
  • Sagar Debnath Ei Taliban Terorist der Khatom kora uchit As soon as possible. else era er por may der tule nie jabe and guru-sirso mile dhorson korbe..
    Like · Reply · 3 ·  23 hours ago
  • Nurunnahar Writu marriage certificate niye ghurben
    Like · Reply · 2 ·  23 hours ago
  • Jahangir Hossain গুলিকর মাদারিদের যেখানে দেখবি সেখানেই গুলি করবি
    Like · Reply · 3 ·  23 hours ago
  • Samir Hasan আল্লাহ শেষ বিচারের দিন তোদের বিচার করবে জেনে রাখিস শালার পুতেরা...
    Like · Reply · 5 ·  23 hours ago via mobile
  • Samir Sarker Etim khanay bere utha konu manush pariber somporke khob bhalo dharana katha noy ebong paribarik bhondhan ke se khob dekheni bole tara emon korche bole mone hoi.
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Mahmudul Hasan Monnaf আমি একজনের পোস্টে এই মাত্র এটা দেখলাম... সন্ধ্যা থেকে এই নিউজ ক্রমাগত নিউজফিডে দেখার কারণে নিজেই গেলাম কাজীর দেউরী মোড়ে উল্লেখিত স্পটের পাশের দোকান রুমী টেলিকমে ঘটনার সত্যতা জানার জন্য। গিয়ে পুরো ঘটনা শুনে হেফাজতে ইসলামের বিরুদ্ধে নাস্তিকদের মিথ্যাচার যে কতটুকু নীচে নেমেছে তা টের পেলাম। উল্লেখিত মহিলা অনেক আগে তার বাড়িওয়ালার সাথে পরকীয়া করে পালিয়ে গিয়েছিল, পরবর্তীতে আজ সেই পালিয়ে যাওয়া প্রেমিকের সাথে আগের স্বামী এর আত্মীয়স্বজন ধরতে পেরে রিকশা থেকে নামিয়ে জিজ্ঞাসাবাদ করেছিল। কিন্তু আশে-পাশের লোকজনের উপস্থিতিতে এবং ওই মহিলার ক্রমাগত ওই স্বামীই তার স্বামী এই চিৎকারে লোকজনের কারণে ওই আগের স্বামীর আত্মীয় ছেড়ে দিতে বাধ্য হয়। আপনাদের মধ্যে কারো যদি এই ঘটনা বিশ্বাস না হয় তবে কাজীর দেউরি মোড়ে দিয়ে আশে-পাশের দোকানে গিয়ে ঘটনার সত্যতা সম্পর্কে যাচাই করতে পারেন। - নিশাচর নাইম
    Like · Reply · 2 ·  14 hours ago
  • Hasan A Chowdhury গালি দিলেও সমস্যা, কী গালি দিব, না দিলেও সমস্যা রাগ কমে না। আনেক খুজে বের করলাম এদের শয়তান বলা যায়।
    Like · Reply · 1 ·  20 hours ago · Edited
  • Sagar Ahmed এই যদি হয় দেশের অবস্থা তো কেমন করে বাস করবেন এই দেশে ?
    Like · Reply · 2 ·  23 hours ago
  • Sajal Mandal kutta jamat
    Like · Reply · 2 ·  23 hours ago via mobile
  • Like · Reply · 1 ·  23 hours ago
  • Shihab Uddin Mafi কি হইতেসে ?
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Sharmin Jui হায় হায় আমি আর স্বামীতো প্রায়ই রিক্সা করে ঘুরতে বের হই, বিয়ের কাবিন নামাটা ফটোকপি করে ব্যাগে রাখতে হবে, ও আচ্ছা ফটোকপি হলে চলবে নাকি মেইন কপি লাগবে জানালে সুবিধা হয় 
    Like · Reply · 4 ·  23 hours ago
  • Mir Md Mofazzal Hossain ৭১-এ ইসলাম গেল ইসলাম গেল বলে 
    ওরা বাংলাকে তছনছ করেছে।
    ১৩-তে এর ব্যতিক্রম নয়, 
    এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো উচিত, 
    আসুন, আমরা সংগঠিত হই। জয় বাংলা ।
    Like · Reply · 1 ·  5 hours ago
  • Moynul Hossain Monir যারা ইসলামের হেফাজতের নামে মানুষ হয়রানি করছেন তাদের বলছি র্নিলজ্জের দল তোরা যখন রাস্তায় বউ নিয়ে বাইর যাস কাবিন নামা সাথে নেস ? নাকি নতুন করে আইন করতেছস কাবিন নামা সাথে না রাখলে বিয়ে জায়েজ না । হায়রে ভণ্ডের দল এরা নাকি আবার ইসলামের হেফাজত করবে ছিঃ
  • Masum Innocent Infallible হেফাজতে নাস্তিক !!হেফাজত যে সত্যিকারের নাস্তিক এটা ওরা প্রমান করতেছে!!
  • Saddam MoRshed amar chehera amar abur moto,apur chehera ammur moto,2 jon er cheherai kono mil nai bolle chole,apu ke niye jodi rastai ricksha kore jai tobe ki vai bon er certificate lagbe
    Like · Reply ·  23 hours ago via mobile
  • XtrAterrestrial Misti shame on them cz dey r harassin public
    • Desh Premika Bdgirl Monojog dia porun,

      OI BETA , CHHAGU, JANISH AMI KE ? Sala ! HARAMJADA, CHHAGU , TUI AMAKE CHINISH NA?
      HAH , HAH , HAH !
      Ami holam NASTIK DERSORDAR 'THABA BABA' ,Hah , hah. Hah !
      AMI NASTIK HOLE KI HOBE,
      MAGAR AMAR IMAAN THIK ACHE.
      Ami holam Thaba Pita er Nastik Projatontri Imran H. Sorkar er chele,
      r tora hoili 71 er Jatir pitar Gonoprojatontri Bangladesh Sorkar er Chele.
      Tora kichu bujis e na, dekhli, tora Islam nia koto opobad pas ? Ar amra Nastikota Nia toder MUSLIM ma bon der emon DAWA e dichi, magi ra ekhon r toder bishas kore na,
      sali ,magi ra eto boka choda je, tara ekhon baire baire thakte chay,
      dekhli, Thaba Baba er DAWA er ki power.
  • Azam Khan সন্ধ্যা থেকে এই নিউজ ক্রমাগত নিউজফিডে দেখার কারণে নিজেই গেলাম কাজীর দেউরী মোড়ে উল্লেখিত স্পটের পাশের দোকান রুমী টেলিকমে ঘটনার সত্যতা জানার জন্য। গিয়ে পুরো ঘটনা শুনে হেফাজতে ইসলামের বিরুদ্ধে নাস্তিকদের মিথ্যাচার যে কতটুকু নীচে নেমেছে তা টের পেলাম। উল্লেখিত মহিলা অনেক আগে তার বাড়িওয়ালার সাথে পরকীয়া করে পালিয়ে গিয়েছিল, পরবর্তীতে আজ সেই পালিয়ে যাওয়া প্রেমিকের সাথে আগের স্বামী এর আত্মীয়স্বজন ধরতে পেরে রিকশা থেকে নামিয়ে জিজ্ঞাসাবাদ করেছিল। কিন্তু আশে-পাশের লোকজনের উপস্থিতিতে এবং ওই মহিলার ক্রমাগত ওই স্বামীই তার স্বামী এই চিৎকারে লোকজনের কারণে ওই আগের স্বামীর আত্মীয় ছেড়ে দিতে বাধ্য হয়। আপনাদের মধ্যে কারো যদি এই ঘটনা বিশ্বাস না হয় তবে কাজীর দেউরি মোড়ে দিয়ে আশে-পাশের দোকানে গিয়ে ঘটনার সত্যতা সম্পর্কে যাচাই করতে পারেন।

    সবাইকে বলি ফেসবুকে কোন জিনিষ দেখলেই বিশ্বাস করবেন না কারণ হেফাজতে ইসলামকে জঙ্গি বানানোর পায়তারা করছে নাস্তিকরা। লেখাটি শেয়ার করে সবাইকে জানিয়ে দিন এবং ধূলিসাৎ করে দিন নাস্তিকদের এই চক্রান্ত ।

    ---------------------------------------------------------------------------
    কুলাঙ্গার নাস্তিকেরা যে প্রোপাগান্ডা চালিয়েছিল ।
    Like · Reply · 1 ·  14 hours ago
  • Kajol Hossain Kothay na cholyn kajy koira dayi, napaki Shibir son of doggy Jamat.
  • Nupur Bhattacharyya je riksha thamaisilo mukh borabor koshe age ekta thappor marlen na keno dada? tarpor bolten ashle ami mone koresilam amar bou ke tiz korsili ...
  • Amzad Hossain আশে পাশে দাঁড়ানো লোকগুলির পোশাক লক্ষ্য করুন আর হেফাজতে ইসলামের যে কোনও জামায়েতের ছবি দেখুন, পার্থক্য স্পষ্ট। এখানে মাত্র একজনের মাথায় নামকা ওয়াস্তে টুপি আছে আর হেফাজত হলে সবার মাথায় শুধু টুপিই থাকতোনা তারা সুন্নতি পোশাক পরা থাকত।
    তারপরও এই প্রচারনা সত্যি ধরেই বললাম প্রচারকারীদের , আজ আপনাদের প্রিয় দলটির পিকেটার হলে জীবন বাচানোর আর্ত চীৎকার করেও চাপাতির আদর হতে রক্ষা পেতেন না, বিশেষ অঙ্গ দেখিয়েও যদি বলতেন আমি হিন্দু, আপনার সাধের পেয়ারিরা ছেড়ে দিতনা। বিশ্বজিৎকে এত সহজেই ভুলে গেলেন? আর আপনার স্ত্রী থাকলে তো আর বললামনা ........................... কোনটা আশা করেন ? হাফ সেঞ্চুরী না ফুল সেঞ্চুরী ? মাণিক চান না বিশ্বজিৎ চান আপনারা? হয়নি বলে দুঃখ, না? ধিক এইসব আত্মা বিক্রয়কারীদের,ততো ধিক এই হিজড়া বুদ্ধি বেশ্যাবৃত্তির।
    Like · Reply · 1 ·  20 hours ago
  • Tania Tani voyonkor obostha.
  • Dipa Mony Ulta palta cmnt keno koren vaiyara?emnitei 'nastik' 'nastik' word ta shune shune matha kharap hoye jasche.tar upor apnara jodi ulta palta language use koren tahole ora r o chance pabe.tai doya kore plz apnara apnadr vasha songjoto rakhen..
    Like · Reply · 1 ·  21 hours ago
  • Yazin Al Erban হেফাজতে ইসলামীর কোন এক
    কর্মী নাকি ব্লগ কি এর
    উত্তরে বলেছেন ব্লগ
    দিয়ে ইন্টারনেট চালানো হয়।
    এটা নিয়ে অনেকেই অনেক
    প্রতিক্রিয়া ব্যাক্ত করছেন। আমি বলি, এটা নিয়ে এত
    প্রতিক্রিয়া ব্যাক্ত করার
    কি আছে? এটাই তো স্বাভাবিক
    তাই না? ওরা যদি ব্লগ
    কি সেটার সঠিক উত্তর
    দিতে পারতো তাইলে সেটাই হতো অস্বাভাবিক।
    তোর-আমার বাপের
    একটা কম্পিউটার কেনার
    টাকা আছে, ইন্টারনেট চালানোর
    টাকা আছে বলে আমরা কম্পিউটার
    কিনে ইন্টারনেট চালিয়ে আজ ইন্টারনেট আমাদের
    নখদর্পণে কিন্তু ওদের কম্পিউটার
    কেনার টাকা নাই ইন্টারনেট
    চালানোর সাধ্য নাই বলেই
    তো ওরা আজ ঐ গরীব সাধারন
    মুসুল্লিদের মাদ্রাসাতে। যদি টাকা থাকতো ওরাও তোর-
    আমার মতো স্কুল কলেজ
    ভার্সিটি পড়ে কম্পিউটার
    ইন্টারনেট ব্লগ সব বুঝতো।
    তুই কি কখনো তোর পাশের কোন
    মাদ্রাসার দাড়ি টুপিওয়ালা ছেলের
    সাথে যেচে বন্ধুত্ব
    করতে গেছিস? আমি কিন্তু
    যাইনাই।
    কখনো কি তাদেরকে ডেকে এনে পাশে বসিয়ে কম্পিউটার
    কিভাবে চালু করতে হয় কিভাবে নেট ব্রাউজ করতে হয়
    সেটা দেখিয়েছিস? আমি কিন্তু
    দেখাইনাই। তাইলে আমাদের আজ
    তাদের ভুল নিয়ে মজা করার কোন
    অধিকার আছে কি? কি বললি?
    তোর-আমার কি ঠ্যাকা? হ্যা তাইতো আমাদের কোন
    ঠ্যাকা নাই। এজন্য
    তো আমরা করিও নাই কিন্তু
    ঠ্যাকা টা ছিলো সরকারের।
    সরকার
    কি কখনো মাদ্রাসাগুলোতে কম্পিউটার আর ইন্টারনেটের
    ব্যবস্থা করে দিছিলো?
    কখনো দেয় নাই। তারপরেও এই
    অল্প জানা ছেলেরা যখন
    নেটে তোদের প্রতিবাদ করছে,
    সত্য তুলে ধরছে তখন তোদের চেয়ে জনপ্রিয়তায়
    তারা এগিয়ে যাচ্ছে....চেয়ে চেয়ে দেখিস
    এখন থেকে।
    তুই মুসলমানের ছেলে।
    তোকে যদি বলা হয়
    জানাজা নামাজের নিয়ত বল, দরুদ শরীফ বল, হারাম কাজগুলা কি বল,
    পবিত্রতার নিয়মগুলি বিস্তারিত
    বল, রাসুল (সা.) এর জীবনী বল,
    চার খলিফার নাম বল, বড় পীরের
    নাম বল, বেতের নামাজ সুন্নত
    না নফল বল, আত্তাহিয়াতু বল, দোয়া কুনুত বল, অজুর ফরজ বল,
    গোসলের নিয়ত বল, তুই বুকে হাত
    দিয়া ক তো কয়টার সঠিক উত্তর
    দিতে পারবি? সব
    হয়তো পারবি না। কারন এসব
    নিয়ে তোর চর্চা নাই। ওদের যেমন নাই ব্লগ ইন্টারনেট
    নিয়ে চর্চা। মুসলিম
    হিসেবে তোর ওই ব্লগ ইন্টারনেট
    না জানলেও হইতো, কিন্তু
    এগুলা জানা তোর কর্তব্য ছিল।
    আসিফ মহিউদ্দিনরা ধর্মের ভুল ব্যাখ্যা কেন দিয়েছিলো?
    ধর্মকে কেন বিকৃত করেছিলো?
    ধর্মকে অপমান কেনো করেছিলো?
    কারন ওরা ধর্মের আশেপাশেই
    যায় নাই কখনো।
    ধর্মকে না তোরা জেনেছিস....না তোরা বাস্তবে প্রাক্টিস করে বুঝেছিস।
    তোদের এই কুৎসিত
    নোংরামো প্রকাশ হওয়ার
    আগে কোনদিন কি কোন
    ইসলামী দলের কর্মীরা বা কেউ
    তোদের কোন বাজে কথা বলছিলো বা বিরোধিতা করেছিল???
    তাহলে তোরা কেন এসব করলি???
    মনে রাখিস, তোর কোন অধিকার
    নাই তোর অপছন্দের বিষয়
    নিয়ে নোংরামো করে অন্যদের
    বিশ্বাসে বা পছন্দের বিষয়ে আঘাত করার। যদি করিস
    তবে তোকে প্রতিহত করা অমানুষ
    বাদে সব ধরনের মানুষের
    উপরে দায়িত্ব হয়ে যায়।
    সাবধানে থাকিস। বাংলাদেশ
    তোর একার সম্পত্তি না।
    Like · Reply · 1 ·  21 hours ago via mobile
    • Desh Premika Bdgirl Amar ek protibeshi bis khaye mara geche,

      ami khobor ta sob jaygay pouche dichchi,

      sobai khu dukhho prokash korlo,

      ek nastik o tar dosor ra bollo 'vai, kon brand er bish khayeche'

      ami kichu bolte parlam na, karon ami brand er bangla janina, khub besi lekhaporau kori ni, madrashay pora shona koreci, English janinai,

      jai hok, amar chup thakate tara abar jiggasa korlo, kon brand er bish khayeche,

      ami uttore bollam bottle er majhe nil ronger bish khayeche, tai shune sobai amar kotha nia hasa hasi korlo, ami khube opomanito holam,
      vablam Manush eto choto hoy kivabe ? ! ?

      Ami mone mone vablam bish khaile to manush mortei pare,
      tai bole ki Brand er nam jante hobe,

      blog valo o kharap dutai hote pare, jokhon kharap dik nia andolon korlam, tokhon e amake sobai jiggasa korlo Blog ki ?

      Nastik ra koto choto lok, ta buja gelo.
  • পরাজিত বীর আরে ভাই দেশ তো এখন হেফাজতের ...আমি তো এই দেশে ওরা ছাড়া আর মানুষ দেখি না ......দেশ তো এখন আর বাংলাদেশ নাই হইয়া গেছে বাংলাস্থান ......নাইলে এত কিছুর পরেও সরকার কেন বলবে ওরা শান্তিপুর্ন সমাবেশ করেছে । ওদের ধন্যবাদ... কোন সাহসে গত ৫ এপ্রিল রাত ওরা স্লোগান দিয়েছিল "আমরা সবাই তালেবান ,বাংলাদেশ হবে আফগান "
  • Moshfiqur Rahman Bangladesh er Media ze poriman Politcal News Cover kore , tar 1/3 jodi Kreshi nia korto , ta holi Bangladesh Goto 6 mashe Voggo ponner dam 50% Komto. Amader Media der ke Shob Rajnoytik Dol era ke Economical Support dey na ? Jodi na dey ta hole Kisher Sharthe Media shudhu Political News Cover Korar jonno besto hoe Thake ?? = Peoples of Bangladesh
    Call : 01726397938
  • We hate Bangladesh Jamaat e Islami Chhatra Shibir খানকির পোলাগোরে জিগানো উচিত ওরা যে জারজ না, এইটার প্রমান কি?
    Like · Reply · 1 ·  22 hours ago
  • Hafijur Rahman duita mamla dilei HEFAJOT chuitta jaibo....
    Like · Reply ·  22 hours ago via mobile
  • Isfakul Anam Ifty ওরাইতো ভুল করছে ,অগো উচিৎ ছিল 
    বিয়ের সনদ লেমোনেট কইরা গলায় ঝুলায়া বাইরে বাইর হওয়া!
    আর যারা আছেন,সবাই DNA test কইরা,সেই report নিয়া বোনের সাথে রাস্তায় নাইমেন.....
    নাহলে তৌহিদি জনতার পশ্চাদদেশে সামান্য চুলকানি হইতে পারে
    Like · Reply ·  23 hours ago via mobile
  • Rahat Jobayar চিটাগাং বাসি রাস্তায় নামেন। বেশি বাড়ছে এরা। ওয়াসা মোড় রে আবার ইসলামী চত্বর নাম দিছে। তাইলে কি ওই জায়গায় দিয়া আসতে যাইতে সার্টিফিকেট লাগবে আমাদের? শেম শেম..... কত শান্তিতে ছিলাম চট্রগ্রাম এ, এইগুলা কি শুরু করছে এরা?
  • Koushik Das ga jala kortese,, kemon jani osthir osthir o lagtase
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Lucky Ray kukuer dol ata korba sobai jana................
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Ѕдміи Ндф akhn baire jaoar shomoy shthe ekta kore bash rakhte hbe..ei kuttar baccha ra shamne ashole shoja mathai ekta kore bari dilei hobe...sala go eita chara r kono goti nai
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Piplu Barua ছি ছি ছি....... দেশটারে কোথায় নিয়ে যেতে চাই।
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Mohammed Riazulkibria er jonno bnp jamat er gundera daie oder moded e.. e sob hossa
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Tanmoy Halder Tapu Ei Lozza kothay rakhi...
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Rafat Sumit kono khanker pola re proman deta ame baddho na
    aaeya kaow jegay dekhuk
    hauer hadde vaenga oe hadder vetore ganja voera bashe banaya khaya falamu
    amra baddaer bpolapaen
    amra gunda hadom baal chaal chudi na
  • Nirzan Chandra Mandal Kutta gulire guli kora uchit,,
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Mohammad Nahid Alam Joty admin aktu age akta post disilam.... sobar sathe share koren... janan Bangladesh taliban Afghan hole ki hobe...
    Like · Reply · 1 ·  23 hours ago
  • Riad Saurav MD asifur vai.....100 like......hahahhahaha....
    Like · Reply ·  23 hours ago via mobile
  • 52 of 168
    View more comments
    বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সেই কবে উনিশ শতকে নারী মুক্তির কথা বলে গেছেন। আর আজ একবিংশ শতকে এসে আমাদের দেশের হেফাজতে ইসলাম, ইসলামকে রক্ষার ধোয়া তোলে নারীদের পায়ে আজ শেকল পরাতে চায়।
    কিন্তু বাংলার মায়েরা একবার বন্দী জ়ীবন থেকে বেরিয়ে এসেছে। আর নয়। তাই হেফাজতে ইসলামের সমাবেশ থেকে 'নারী প্রগতিবিরোধী' দাবি তোলা হলেও আজ় হেফাজতকারীদের হরতাল প্রত্যাখ্যান করে স্বাভাবিকভাবেই কর্মক্ষেত্রে ছুটেছেন নারীরা।
    কার্টেসি টু- Bappy Nahid
    337Like ·  · Share
    • 1,466 people like this.
    • Mahdy Hasan ছেলে মেয়েদের আলাদা শিক্ষা প্রতিষ্ঠান এর দাবী নিয়া অনেক চুছিল এর ঘুম নাই। তাহারা এর মধ্যে চাকুরী টানিয়া আনিছে। বাহ কি সুন্দর চিন্তা। কোন জায়গায় চাকুরী র কথা বলা হইসে সেই দাবী তে? চাকুরী করিবে পর্দা করিয়া। আর চুছিল দের কাসে প্রশ্ন ভিকা, হলি ক্রস, ঢাকা কল...See More
    • মোঃ আসিফ উর রহমান নারীদের উচিত শাপলা চত্বরে তাদের চেয়েও বড় সমাবেশ করে দেখিয়ে দেয়া নারীরাও কম শক্তিশালী নয় 
    • Masum Billah Hefazot e islam Narider paye shekol poranor kono dabi dei nai... apnader support korte shuru korese bole apnara etake shamne anar chesta korchen
    • বাঙ্গালী মেয়ে দরিদ্র মেয়েরা ছেলেদের পাশাপাশি দিনান্ত গার্মেন্টসে কাজ করে এদেশকে ডলার এনে দেয়। সেই ডলারে গড়ে ওঠে আমাদের উন্নয়নের অবকাঠামো। মাঝে মাঝে মনে হয় এদেশের বুদ্ধি প্রতিবন্ধি মানুষগুলোকে শিক্ষা দেয়ার জন্য হলেও জামাত- হিফাজতিদের একবার অন্তত ক্ষমতায় বসান উচিত।
    • Anika Farhana Bhai shobai Mayer pet theke hoi.tarporo narider birudhdhe ei ashfalon
    • Ðûstü Põrî aj 5ta frnd k rmv marlam.. jara bole kina mohilader jayga ranna ghore r cheleder paaer niche. amr mote jara mohilader shonman korena tara tader maakeo shonman korena. oder rastay pitiye mara uchit..
    • Nazmul Nayeem Khan মঞ্চ হবে ... মহাসমাবেশ হবে ... খবর হবে ... টক
      শো হবে ... মন্ত্রীরা বিবৃতি দিবেন ...
      প্রধানমন্ত্রী বাণী দিবেন ... বিরোধী দলীয়
      নেত্রী নিন্দা করবেন ... এরশাদ সাহেব
      পানি সাপ্লাই দিবেন ... ইমরান সাহেব
      জ্বালাময়ী কথা বলবেন ... হেফাজতিরা হরতাল
      ডাকবে ... ব্লগাররা লিখবেন ...
      ফেইসবুকে স্ট্যাটাস
      চলবে পক্ষে এবং বিপক্ষে ... বাঁশেরকেল্লা আর
      প্রজন্ম চত্বর পেইজগুলায়
      কাঁদা ছোড়াছুড়ি চলবে ... আস্তিক-নাস্তিক
      বিতর্ক চলবে ... ছাগু-চুশীল ট্যাগিং চলবে ...
      ইসলাম নিয়ে বিতর্ক চলবে ... আমাদের দিন
      এভাবেই কাটে !!
      • Probir Sarker Bidhan apni ki esob dekheo "jege ghuman" naki "shudhu gyangorbho status/comments kore beran"??? 

        hotash hoye sobaike gonohare gaali na diye "citizen hisebe" nijer dayityotukuo palon korar chesta korun. 

        TAKE ACTION & INSPIRE CHANGE, PLS! 

        best wishes 
    • Sajjad Ur Rahman hefazot dadu der emran hashmir murder 2 dekha uchit  ay movier vilen er moto dadu ra purushango kaita falak,then r nari nie dadu der ar poblem hobena  dadura bura manush tai nari dekhle xcitement atkaite parena 
    • Ridam Paul @এডমিন "বেগম রোকেয়া" এর সাথে "সাখাওয়াত হোসেন" যোগ করে আপনি তো নিজেই তার অবমাননা করলেন....!!!
    • Pinkz Flower Faltu ojuktik 13 dofa dabi ak kan diya dukaic onno kan diya ber kore dichi..
    • চৌধুরী ইমতিয়াজ টুটুল 
      হুজুরদের নারী শিক্ষা নিয়ে সমস্যার কারণ হচ্ছে মেয়েরা পড়াশুনা জানলে হুজুরদের আহাম্মকত্ব ও ধর্মের আউল ফাউল ব্যাখ্যা দেওয়া ধরা পড়ে যাবে।


      এই স্ট্যাটাসে কয়েকটা কমেন্ট দেখে আমার মনে হল ফেসবুকে একাউন্ট খুলতে গেলে ক্যাপচা টেস্ট এর বদলে একটা আইকিউ টেস্ট নেওয়া উচিৎ। না হলে মানুষের বদলে গরু ছাগল ঢুকে ল্যাদানি শুরু করে।
    • Suman Arnab Narider protibad etto boro etto boro howa uchit ja hefazot er theke 2gun hoy. . . . . . .sob garments e khabor de, dak de!!! Narira e bujhaiya dibe tara ta hote debe na.
    • Md Sujan •সাংবাদিক নাদিয়া শারমিন এর নাম গিনিচ বুক এ আসা উচিত। কারন তিনি ওয়ার্ল্ড এর একমাত্র নারী যিনি প্রায় ৫০-৬০ জন পুরুষের বেধড়ক মার খাওয়ার পরেও দিব্যি সুস্থ আছেন এবং ক্যামেরার সামনে ফ্রেশ মুখে কথা বলেছেন।
    • Sohana Saba আরে ইসলাম কি নারীদের পায়ে শিকল দেওয়ার কথা কখনো বলেছে? নারীরা তো পর্দায় থেকে সবই করতে পারে। 
      ইসলাম নারীদের কম মর্যাদা দেয়নি বরং আমরাই না বুঝে বেপর্দা থেকে নিজেদেরই ক্ষতি করছি।
    • Angel Ford Ama der paa a sikol batthay parbe na.ama jokon poth a nameci dhakhi dibo ama ki?
    • Mahdi Hasan তাহলে আমার একটা প্রশ্নের উত্তর দেন।প্রজন্ম চত্বরে লাকী আপুকে কে মেরেছিল..তার ভিডিও টা কিন্তু আমাদের কাছে আছে...
    • Babul Chandra Paul Jibon-0-jibikar tagider amader ma-bon jara ghor theke beriye service korche, daily labour diche tader ostitto biponno hobe. Jevabe fundamentalism matha chara diye utche order protirod na korle amader identiy, amader nationality thakbe na.
    • Md Zahi আরো বেশি কইরা যারে ইচ্ছা তারেই রাজাকার রাজাকার কইয়া চিল্লান...... এখন তো পহেলা বৈশাখ, ভালোবাসা দিবস আর ঈদের দিন ছাড়া সমাবেশ করলে ৫০/১০০ ছাত্রলীগ ছাড়া শাহাবাগে আর কেউরে দেখা যাবে না... আহাম্মকের দল
    • Fatema Rashid amra ber hoe ashci bole e to keyamot o ashtese......
      Like · Reply · 5 ·  22 hours ago
    • আমি-ই তানিয়া নারীতে জন্ম, নারীতে সন্তান, নারীতে সংসার, নারীতে জীবন
      আমি নারী,আমি হাসি,আমি খেলি,আমি ভাঙ্গি আবার আমি গড়ি... ................এই নারীদের করনা অবহেলা..............
    • Micheal Admarson Nillbor আমি মুসলিম কিন্তু আমি ধর্মান্ধ নই :

      আমি শিক্ষিত তাই আমার প্রতিবাদের ভাষা কলম , অস্ত্র নয় ।

      আমি সভ্য তাই আমি বিবেকের কাছে প্রশ্নবিদ্ধ ।

      আমি মানুষ কিন্তু পশু নয় তাই আমার কাছে মানবতা আছে
    • Mir Md Mofazzal Hossain আমাদের দেশে প্রতিটি আন্দোলন নারী-পুরুষের সম্মিলনে ঘটেছে। ৫২-এর ভাষা আন্দোলন, ৬৯ এর গণ অভভুত্থান, ৭১-এর মহান মুক্তিযুদ্ধ, ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলন, সব আন্দোলনই সফল হয়েছে উভয়ের সমান অংশগ্রহনের ফলে । তাই আজ শুধু পুরুষদেরই নয়, নারী পুরুষ সবাইকে মিলে রুখে দাড়ান মৌলবাদের বিরুদ্ধে- সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, ধর্মান্ধ্রতার বিরুদ্ধে, জংগী সংগঠন- হেফাজতে ইসলামের বিরুদ্ধে। 

      জয় বাংলা।
      Like · Reply · 1 ·  4 hours ago
    • মঈন হাসান বিজিবির ঢলানি খাওয়ার খায়েস হইছে কাঠমোল্লাদের 
      Like · Reply ·  8 hours ago · Edited
    • Mustak Mohsin Islam narir ja odikar diacha pritibir kunu dormo ta dainai..
      Hindu dorma tho narir shompoda kunu odikar nai, kintu islam dorma asa.
    • Rajesh Chakraborty আজ নারী পুরুষকে নিয়ে দেশ এগিয়ে চলছে।এটাকে কেউ বাধা দিতে পারবেনা।আর হেফাজত চাই দেশ টাকে আফগান বানাতে,যাতে যুদধ অপরাধীরা ছাড়া পায়।যা আমরা কখনও হতে দিবনা।
    • Roi Raj রোকেয়া সাখাওয়াত -এর কলকাতার স্কুল খুবই নামী প্রতিষ্ঠান।
    • Ashaduzzaman Lingkon I am not agary with you@ mr.Bappy nahid
    • Rehana Ferdous Islam bole porda thik rake mayera judda o korte parbe.begam rokaya Islamke songe nia nari jagoron checilan, Islami niti bad dia noy.Islam bole gayan orjon o porda dutoi nari o purus er upor foroj. Bisoy ta ektu cinta kore dakis.
      Like · Reply · 1 ·  14 hours ago
    • Dipa Mony Purushra tader drishti vhongi ki change korte pare na?maydr dike takanoi ba lagbe kano? Mayra hijab porbe r purush manush khali gay ghurbe!!akdin purushra hijab pore katiye dekhuk kmn lage...Allah,ki may der ovishopto jibon katanor jnne duniyay pathaisen?
      Like · Reply · 1 ·  20 hours ago
    • Lisan Nabi Chowdhury Morar pore moja bujbe....
    • Mitu Rahman Mitu kono badha narider domata parba na.
      Like · Reply · 1 ·  23 hours ago via mobile
    • Mirza Galib মেয়েদের কাজ করতে নিষেধ করা হয়নি। কিন্তু কাজটা করতে হবে পর্দা করে। ইরানে পর্দা করে মেয়েরা কাজ করে না ?
      Like · Reply · 1 ·  23 hours ago
    • Mhammad Mohsin Hafajothe islam mayader k shekol poria bondi thakar kotha boleni kno mittha kotha bole jathi k biboktho kore dissen si si si si ai muslimder dekle amr ginna hoi......bolese mayara shob kiso korthe parbe bt tha pordar bithore theke .....jai jog solthese ai joge thaitho prothiniotho amader shunthe hoi maya dorshitho.....apnara bolontho soudi arabe gatho 5 bosore dorshito hoase mathro 7 jon thao bangladesher hathe r amader deshe 2864 jon.......r apnara tho tha deke moja pan......
    • আল্লাহকে ভয় করি ভাই মিথ্যা না বলে ১৩ দফা পড়ুন এবং বুঝুন ।
    • Zia Uddin are beta nari kormo korbe.ata thik ahce but shabag jai lapa lapi atato hoy na!
    • Santanu Saha Jara asob dabi kore tader ke sik kabab kore nan deye khoa uchit.
    • Nifat Najmul Shahabager chagol tora abar proman korli j tore nastik....karon hafajote islamer sokol dabi QUARAN sunna motabek deoa...tora ata nia upohas korsis,..allah toder bichar korben..in sha allah
    • Anika Farhana R islam rokkhar kotha ashlei keno kebol ta meyeder upor bortay?purushra ki islamer niyom mene chole ? Jara nijera shevabe cholena tader emon ladani shova payna.
      Like · Reply · 1 ·  Yesterday at 1:05pm via mobile
    • Anika Farhana Ke porda korbe r ke korbe eta tader nijeder e nirdharon korte din.hefajot e Islam er kothay keno ta thik hobe ?r begum ROKEYA k niye jara ajebaje kotha bolchen tader shikhkhar jotheshto obhab ache. Nari purusher dashi noy Je take purusher ichchemoto cholte hobe.
      Like · Reply · 1 ·  Yesterday at 1:03pm via mobile
    • Mansur Alam Obak na hoye parina ayee nastikera jokon narir odikarer namey nari key shushon Korey , koi shabagi nastikera Bolena jokon chatra league murkora diner duporey meye dorshon Korey ? The conclusions here is the Nastiks have lost every single of their propaganda to overcome their failur. Now you are freaking telling me the Nastiks give more right to the woman than Islam? Before you approach me with your answer about the right of women don't forget to put your reference.
    • Khorsheda Akter Nari sadhinota mane ki ? Eta bujhte hobe prothome . Begum rokeya kon sadhinotar kotha bolecen tar jibon adorsha sdhunik juger narira koto tuku janen ? Je kono bishoe torke namte hole sei bisoe ogadh gayan thakte hobe . Torker khatire bolle hobena allah tetul gacer sathe injustice korece r am gacer sathe justice korece.
      Like · Reply · 1 ·  Yesterday at 12:18pm via mobile
    • Selim Ahmed narira ache thkbe tader shdinota dite hobe tai bole bepoda cholte hobe tai na ami hafajot islamer ai dabir sathy ek mot na tobe kecu kecu dabir sathy ami 100%ek mot tobe kecu kecu dabi r sathy ami ekmot hote parlam na
    • Md Nuruddin যেহেতু বাংলদেশের জনসংখ্যা ৯২ শতাংশ মুসলিম সেহেতু মেয়েদের ইসলামের নীতি অনুসরন করে চলা উচিত।
    • HM Ismail বেগুন রোকেয়া হচ্ছে ইসলামের চরম শত্রু।সে ইসলামকে বুর আঙ্গুল দেখিয়ে নারী জাতিকে পর্দা প্রথা থেকে বেড়িয়ে আছোতে বলেছিল।
    • Rifat Ahmad হেফাজতের দাবী আগে ভালভাবে পড়ে নিস।
    • Fahad Mahmud Shohag হেফাজতে ইসলাম যে ১৩ দফা দাবী করেছে তাদের সব দাবী মানার জ্ন্য দেশে সংঘাত ময় পরিস্থিতি সৃষ্টি করতে পারে না ।

      যদি তাদের সব দাবী মানাতে হয় তবে জনগনের সমর্থন লাগবে ।
      তারা রাজনৈতিক দল গঠন করুক,নির্বাচন মেনুফেস্ট এই দাবী গুলো রেখে নির্বাচন করুক ।
      ৯০শতাংশ মুসলমানের দেশে যদি নির্বাচনে জয় লাভ করে তবে তারা তাদের দাবী বাস্তবায়িত করুক ।

      আমার ধারনা তারা ৩শতাংশের বেশী ভোট পাবে না ।
    • Nisshongo Abir Nari mukti proyojon
    • Kishan Ghosh সব নারিরা জাগ না হলে যে তোমারা চলে যাবে বাংলাদেশের কালের গহিনে সময় থাকতে পতিরোধ কর অন্ধকারে বসে আলোর পথের পার্থনা করেও আর লাভ হবে নে তোমাদের জন্য একটা সাইলেন সমর্থ আছে শুধু তোমরা জেগে উঠ

আমি এই প্রজন্মের এক উন্মাদ !! আমি আগাছা-কুলাংগার-রাজাকার (যারা এই দেশ আগেও চায় নি বর্তমানেও স্বাধীনতায় বিশ্বাস করে না) মুক্ত বাংলাদেশ চাই।আমি যতদুর সম্ভব সকল মোলিক অধিকারের প্রাপ্তি চাই। আমি প্রযুক্তিতে উন্নত বাংলা চাই।সর্বোপরি আমি রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক ভাবে মুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলাদেশ চাই।

'' জয় বাংলা''
:::::::::::::::::::::: B M Fayezullah Manik

*আমাদের দেশে একশ্রেনীর বুদ্ধিজীবী আছেন যারা শুধুমাত্র রাজনৈতিক কারণে নিজেদের বিক্রী করে দিচ্ছেন। তাদের মধ্যে ফরহাদ মজহার একজন। যিনি একজন নাস্তিক, কিন্তু নাস্তিকতার বিপক্ষে আন্দোলনে তার ভুমিকা সবচেয়ে বেশী। যিনি সরাসরি এই আন্দোলনে যোগ দিয়েছেন। এরকম দ্বৈত ভুমিকার মানুষদের মোনাফেক বলা হয়। এই লোক একাধারে নাস্তিক এবং মোনাফেক। আবার তিনিই নাকি ইসলামের সৈনিক। তুমি আমার পক্ষে কথা কইছ তাই তোমাকে ভালবাসি। তুমি 'কে' কোন উদ্দেশ্যে কইছ তাহা জানার দরকার নাই। হেফাজতে ইসলামের নেতারা আসল ঘটনা জেনে লাফান।যদি সত্যিই আপনারা নাস্তিকদের শাস্তি চান সবার আগে এই লোককে ধরেন। সে আপনাদের পাশেই আছে। রাজনীতি করলে রক্ষা নাই। ধর্মের নাম ভাঙ্গাইয়া রাজনীতি করলে জামাতের মত গদাম হবে। এটা বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্তান না।ফরহাদ মজহারের নাস্তিকতার প্রমাণ চান? এই লেখাটা পড়েন।
"তিলেক হিম্মত নাই, আধা ছটাকের নাই তেজ
সাত আসমানে প্রভু খোদাতা'লা হয়ে বসে আছ" 
--- ফরহাদ মজহার (দুনিয়া রেজিষ্ট্রি কর, এবাদতনামা)
এইটা বোঝার ক্ষমতা না থাকলে আত্বহত্যা করেন। আর বুঝে থাকলে হিম্মত দেখান।

কার্টেসিঃ Hasan Mahmud Tipu
  1. আগামীকাল ৯ই এপ্রিল বিকাল ৪ টায়, শাহবাগে হামলার চেষ্টা এবং মতিঝিলে নারী সাংবাদিককে মারধরের প্রতিবাদে প্রতীকী লাঠিমিছিল করবে গণজাগরণ মঞ্চ।
    বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট হরতালের ডাক দেয়ায় মঙ্গলবার ও বুধবারের পূর্বঘোষিত কর্মসূচিগুলো স্থগিত করেছে গণজাগরণ মঞ্চ। তার পরিবর্তে এই নতুন কর্মসূচী পালিত হবে।

    অহিংস আন্দোলন আমাদের চেতনায়, কিন্তু জেনে রেখো "শত্রু এলে অস্ত্র হাতে ধরতে জানি"।
    জয় বাংলা।
    251Like ·  · Share
    • 1,720 people like this.
    • Edward Sumon লাঠি, বাঁশ, মুগুর যার যা কিছু আছে সেই গুলো নিয়ে আসতে হবে। হেফাজতি দেখা মাত্র action.
      Like · Reply · 31 · 16 hours ago
    • সুফিয়ান লাতুল চট্রগ্রাম থেকে ১০ ট্রাক গজারি গাছের লাঠির ওর্ডার দিয়েছি আসতেছে এ গুলি দিয়া কালকে সব ' হেফাজত করুম ....!
      Like · Reply · 26 · 16 hours ago
    • Odrib Onnonto তোমার ভয় নেই মা আমরা প্রতিবাদ করতে জানি । । । জয় বাংলা ।
      Like · Reply · 23 · 16 hours ago
    • Nirjhor Tomal tomra kisui paro na..hujur gore dikkha j daran daraiso...mia...jao garte dhoko...oi han the chilla o joy bangla...mia
      Like · Reply · 6 · 16 hours ago
    • Anny Soma Jago nari jago.chup kore thakar somoy ekhon na.molla gular besoromir sasti dite hobe.narir gae hat tular oporadhe jamati bolod gular hat pa muchre venge dite hobe.
      Like · Reply · 17 ·  15 hours ago · Edited
    • Jahangir Hossain আমার প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে পাকিস্তানি দালাল মুক্ত চাই। এতে যা করতে হয় তাই করব ইনশাআল্লাহ্‌
      Like · Reply · 15 · 16 hours ago
    • Rashed Jaman Sahbager nastikra jodi sahos thake poli cara ay pore dekbi lathi micil kare koy salar betara jotto sop nastiker dol
      Like · Reply · 14 · 16 hours ago
    • Sparking Voice Sob jaamati rajakarer dalal ....
      Like · Reply · 10 · 17 hours ago
    • Mahdi Hasan অস্রের মধ্যে চাপাতি টা বেশী পছন্দের।তাই না??
      Like · Reply · 10 · 17 hours ago
    • Shabnam Simu কালের বিবর্তনে শিবিরের ছাগুরা আর ছাগু নাই. ছাগুরা এখন ছা বাদ দিয়া গু হয়ে গেছে.  
      Like · Reply · 8 · 16 hours ago
    • Bivash Das Tonmoy অহিংস আন্দোলন চলছে চলবে.... বাংলাদেশ তালেবান রাষ্ট্র হবে তবুও চলবে।
      Like · Reply · 6 ·  17 hours ago via mobile
    • Jahangir Hossain বাংলার তরুণদের রক্ত আজ চৈত্রের খড় তাপে টগ-বগ করে ফুটছে। এস হে তরুণ তরুনী গাহি সবাই বিদ্রহী নজরুলের বৃটিশ তাড়নার গান। চল, চল, চল ঊর্ধ্ব গগণে বাজে মাদল, নিন্মে উথালা ধরুনীতল চলরে চলরে চল। ঊষার দুয়ারে হানি আঘাত আমরা হানিব রাঙা প্রভাত আমরা টুটাব তীমির রাত বাঁধার বিন্ধ্যা চল।।............
      Like · Reply · 5 · 15 hours ago
    • Real Time শাহবাগিরা পিছলা রাজাকার।
      Like · Reply · 5 · 16 hours ago
    • Mohammad Arif আমার ধর্ম দ্বীন ইসলাম । জামাতে ইসলাম বা হেফাজতে ইসলাম না ।
      Like · Reply · 3 · 16 hours ago
    • Sujon Biswas হেফাজত&জামাত দেখা মাত্র চোর ডাকাত দেখার মতো মারতে হবে॥জয় বাংলা
      Like · Reply · 3 · 16 hours ago
    • Othoi Shagor bir bangali osro dhoro,rajakar mukto bangladesh goro.
      Like · Reply · 4 · 16 hours ago
    • Razaul Karim Arju Ei nastiker bacca gore bose mohilader moto cillassic ken,,,,,,,sahos takle bahir ho,,,,,rajakarer bacca,,,,,,nastik tura holi kal sap,tuder ke pitiye mara dorkar
      Like · Reply · 1 · 16 hours ago
    • Sifatul AL Islam nijea rai nijeder upper and nari sangbadiker upor hamla kora ekon hefagot k dos deoya hocca tai na ....hefajot islam jodi hamla korto toder khujai paoya jeto na karon lak lak hefagoti islam er biporita tora matro koyek jon cili mitha kotha bad da
      Like · Reply · 1 · 14 hours ago
    • Shaon Khan মুসলমানের বাংলাই নাস্তিকদের ঠাই নাই
      ফাঁসি ফাঁসি ফাঁসি চাই নাস্তিকদের ফাঁসি চাই
      হেফাজাতে ইসলাম বাংলাদেশ নোয়াখালী।
      Like · Reply · 1 · 15 hours ago
    • Md Bahadur Miage nastek group husear somoy kom
      Like · Reply · 1 · 15 hours ago
    • Mir Nur তোমরা মদনরা যে কতটা অহিংস তা জাতি ভাল করেই জানে......আকাটা,, সুশীল ,,প্রগতীশীল,,বেজন্মা
      Like · Reply · 2 · 16 hours ago
    • Mizanur Rahman Tuhin ইতিহাস ঐতিয্যের এই বাংলাদেশে হেফাজতে ইসলাম একটি কানামাছির দল,হঠাৎ করে এই দলটি এতো আলোড়ন তুলছে পিছনের রিমোট কন্ট্রোলে,এই দলে রাজনীতি রাজনীতি খেলতে ইচ্ছুক খোদ সরকারী শরিক সহ দেশের প্রগতিশীল সবগুলো দল সাথে ইতিহাসের কলংকিত জামাত..তবে আর যাই হোক সব কথার বড় কথা হলো "যুদ্ধ অপরাধ"এদের এসুতেই গণজাগরণ,আর গণ জাগরণ থামাতে হেফাজতে ইসলাম.... বস্তুত এতো প্যাচের দরকার কি হেফাজতে ইসলাম রাজাকারের মুক্তি চাইলেইত হয়.....

      Please like this page ...
      www.facebook.com/projonmo71bangladesh
      Like · Reply · 1 ·  15 hours ago · Edited
    • Harun Al Rashid Motijil toder shahbag akromonto dhurer kotha tara jodi thutu felto tora dube jetish shala vondo@admin
      Like · Reply · 2 · 16 hours ago
    • Rifat Ahmad তোমাদের থিওরী আগে অস্ত্র পরে শত্রু, কিন্তু শত্রুটা কে???? জামাত না তোমাদের মতের সাথে যার মতের অমিল তারা সবাই????
      Like · Reply · 5 · 17 hours ago
    • Snigdha Hossain অহিংস আন্দলন কেমন আপনারা তা খুব ভাল মত বুজিয়েছেন এক বৃদ্ধকে উদার হস্তে পিটিয়ে.........
      Like · Reply · 5 · 16 hours ago
    • Rajesh Chakraborty joy jonota
      joy bangla
    • Md Ashikul Mukit 
      দশ মাস দশ দিন পরে,...
      জন্ম নেবো তোমার ঘরে, মাগো!
      কি দোষ আমার, একলা ফেলে...
      কোথায় তুমি ভাগো..?!
      ... বাপের ১০ মিনিটের সুখ,
      তোমার ১০ মাসের এক বোঝা,
      সস্তা প্রেমের পরিণতি..
      এতোটাই কি সোজা..!?
      কি পাপ আমার, আমারে ক্যান
      জলে ফেল্লি মা?
      নর্দমাতে ডুবি আমি, সাতাঁর জানি না..!
      নাভিটাও কাটলিনা মা!
      তুই যে বড়ই অলস!
      "নাড়ি ছেঁড়া ধন" আমি তোর..
      ক্যামনে এটা বলোশ..!?
      মাগো..!! সমাজ ভয়ে হয়তো আমায়,
      রাখলি নিচে নামায়..!!
      ১০ মিনিটের সুখের লাইগা, আর মারিশ
      না আমায়!!!! 

      ("সেই ফল হচ্ছে ADMIN")
      Like · Reply · 1 · 16 hours ago
    • Razaul Karim Arju AMRA MUSLIM,,,AMRA SUDU ALLAHO KE VOY PAI,,,,TUDER MOTO NASTIK AR DOLKE NA,,,,,,,NASTIK TURA MORBI NICCIT,,,,,,,NARE TAKBIR,,,,ALLAHU AKBAR
    • Sotter Pothe Thakbo Pulish reke ay toder ki osro ase dekbo tora kamon jodda hoyesis
    • Saju Dhar mr master ."hefajote charun ta na holay ----
      Like · Reply · 1 · 13 hours ago
    • Amit De moulabad nipat jak..
      Like · Reply · 1 · 14 hours ago
    • Jakir Hossain ontoto 100+ lok chi misile. 50/60 jon hole kharap dekhay.
      Like · Reply · 1 · 14 hours ago
    • Kalam Azad imran tor hayat beshi din nai...
      Like · Reply · 1 · 14 hours ago
    • রেহমান সোহান সোহান Mukti juddher chetona nie, juddhaporadhider bichar er naame babosha bondho korun..............
      vara kora lok diye andolon hoy na....somabesh hoy...........
      Like · Reply · 1 · 14 hours ago
    • Shyness Shawon Jamati chara shobai nastik?
      Pa toder mukhe dhukaiya dimu halar puth.
      Toder gulam ka baccha golam azom re nobir sathe tulona koris. R oi gulam ka baccha 82 te musollir jutar bari khay.
      Toder abar dhormer duhai?
      Potita pollyr polapan dhormo beicha khaitache.
      Ek baper moyda te jodi poyda hoye thakis tobe dhormo bikri bondho koira togo rajakar abbuder fasir dabi te andolon kor.
      Ta na hole buje nebo tora kukurer moyday poyda howa abal polapan. :S
      Like · Reply · 1 · 15 hours ago
    • Golamsaroar Robmaster Vara kora sahbag bondho kore " hefajote jog din kaj hobe.....
      Like · Reply · 1 · 15 hours ago
    • Amirul Alam Biddut Joy bangla
      Like · Reply · 1 · 16 hours ago
    • Shimul Barua ei ta kon orajokota suru korlo hefazot nam diye to bujte parchina ar BNP ar oi soiracharer kota ki jonogon ki vule geche ki ki koreche dese ami bachte chay bachar moto dormo jar jar des sobar so ami tader grina kori jara dormo ar ses niye bebsa kore tader joy bangla joy banglar jonogon
    • Rod Alo Chaya pidai mere felle o 'amra ohingsho' ble mair khaben.protipokkho poshu hle ohingsw niti kono kaje dei na.apnadr kormosuchi te hotash
    • Mi Zahangir এতদিনে শাহবাগের আসল চেহারা বেরিয়ে আসতেছে| বিরোধীদলের হরতালের দিনে অস্ত্র হাতে তুলে নেওয়ার কথা বলে কী বুঝাতে চান তা এখন স্পষ্ট|
      Like · Reply · 1 · 16 hours ago
    • Abul Hasnat Kiron joy bangla/ joy jonota/ joy tarunno
      Like · Reply · 1 · 16 hours ago
    • আমার ভালবাসা বাংলাদেশ ওদের শত্রু সঠিক এবং সত্য কথা যারা বলবে তারাই
      Like · Reply · 1 · 16 hours ago
    • S.m. Milon আমরা প্রস্তুত,জামাত শিবির কে সাইজ করার জন্য
      Like · Reply · 1 · 16 hours ago
    • MRabbi Raihan Atodine asol kaj korar hus hoise taile..
      Like · Reply · 1 · 17 hours ago
    • Munna Das Saikat joy bangla
      Like · Reply · 1 · 17 hours ago
    • Mainul Chowdhury হায় হায় এক গোপন গোয়েন্দা তথ্য ফাঁস!!! ইহা কিতা হইল!!! নিচে পড়ে দেখুন!!!

      মিছিলে বাধা দেয়ায় জনতা ও হেফাজতে ইসলামের কর্মীদের তাড়া খেয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানিকের) ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির ও সহ-সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন পালালেন। এক সেলুনে আশ্রয় নিয়েছিলেন শাহরিয়ার কবির, কিন্তু অপর নেতা মুনতাসীর মামুন কোথায় আশ্রয় নিয়েছিলেন, জানা যায়নি।

      পরে রাতে যোগাযোগ করা হলে মুনতাসীর মামুন বলেন, " আমি আসলে কোথাও পালাই নি। অবস্থা বেগতিক দেখে কৌসলে হেজাজতের মিছিলে ঢুকে পড়ে আমিও শাহরিয়ার কবিরকে ধাওয়া দেই।"
      Like · Reply · 4 · 17 hours ago
    • Kawsar Ali আগামীকাল লাঠি মিছিল করবে জাগরণ মঞ্চ............লাঠি কি শান্তির প্রতিক না অশান্তির প্রতিক। সরকার তাদের হাতে লাঠি দিয়ে কাদের ভয় দেখাচ্ছে । যারা মুসলমান তাদের ???
      Like · Reply · 2 · 16 hours ago